• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:০০ পূর্বাহ্ন |

এরশাদের বিরুদ্ধে মামলা করবে ইসি

Arsadসিসি নিউজ: জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সময় মতো নির্বাচনী ব্যয়ের হিসাব জমা না দেওয়ায় তার বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে ৩০ এপ্রিলের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সোমবার নির্বাচন কমিশন সচিবালয় সূত্র এ তথ্য জানান।গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ৭ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচনী ব্যয়ের বিবরণী রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়ার কথা ছিল। কিন্তু হুসেইন মুহম্মদ এরশাদসহ অধিকাংশ প্রার্থীই তাদের ব্যযের বিবরণী জমা দেননি।

এরশাদ রংপুর-৩, লালমনিরহাট-১ ও ঢাকা-১৭ আসনে মনোনয়নপত্র দাখিল করেন। পরে তিনি ঢাকার আসন থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।এরশাদ রংপুর-৩ আসনে নির্বাচিত হয়ে ওই আসনের ব্যয়ের বিবরণী দাখিল করেন। তিনি ৩৮ হাজার ৫শ’ টাকা ব্যয় হওয়ার কথা উল্লেখ করেছেন।লালমনিরহাট-১ আসনে আওয়ামী লীগ প্রার্থীর কাছে হেরে যান এরশাদ। এই আসনে এরশাদের ব্যয় বিবরণী এখনো জমা পড়েনি।এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তা ও লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর বলেন, জাপা চেয়ারম্যানের লালমনিরহাট-১ আসনের ব্যয়ের বিবরণী অফিসে জমা হয়নি। তার বিরুদ্ধে মামলা করার সময় এখনো রয়েছে। কেন তিনি সময় মতো তা জমা দেননি তার যৌক্তিক ব্যাখ্যা না পেলে পরবর্তীকালে ব্যবস্থা নেওয়া হবে।এ ব্যাপারে নির্বাচন কমিশনের সচিব আশফাকুর রহমান বলেন, যারা সময়মতো ব্যয়ের হিসাব জমা দেননি তাদের বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।

দশম জাতীয় সংসদ নির্বাচনে ১২টি দলের ৫৪৩ জন প্রার্থী অংশ নেন। এরমধ্যে ১৫৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। প্রার্থীকে নির্বাচনী ব্যয়ের হিসাব রিটার্নিং কর্মকর্তার কাছে গেজেট প্রকাশের পরবর্তী ৩০ দিনের মধ্যে জমা দেওয়ার বিধান রয়েছে। সেই সঙ্গে এর অনুলিপি ইসি সচিবালয়ে ডাকযোগে পাঠানোর নিয়ম। আইন অনুযায়ী, নির্ধারিত সময়ে ব্যয়ের বিবরণী জমা না দিলে তার দুই থেকে সাত বছরের কারাদণ্ডের বিধান হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ