• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৬:১৬ পূর্বাহ্ন |

বাংলা ভাষা ব্যবহারে সময় বেঁধে দিলেন হাইকোর্ট

high-courtঢাকা : দেশের সর্বত্র বাংলা ভাষা ব্যবহারে দেওয়া নির্দেশ বাস্তবায়ন করে এ বিষয়ে ১৫ মের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বিবাদীদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। বাংলা ভাষা ব্যবহারে হাইকোর্টের দেওয়া আদেশ বাস্তবায়নে সরকারের অগ্রগতিবিষয়ক দাখিলকৃত প্রতিবেদনটি পর্যালোচনা করে আদালত এ সময় বেঁধে দেন।

আদালত বলেন, বাংলা পত্রিকায় বাংলায় বিজ্ঞাপন দিতে হবে এবং ইংরেজি পত্রিকায় ইংরেজিতে বিজ্ঞাপন দেওয়া যাবে। তবে অন্য সব ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি একই বেঞ্চ এক মাসের মধ্যে সব বিদেশি ভাষার বিজ্ঞাপন এবং গাড়ির নেমপ্লেট বাংলায় পরিবর্তনের জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, সে মর্মে রুল জারি করেন।

দুই সপ্তাহের মধ্যে বিবাদী মন্ত্রিপরিষদ সচিব, আইনসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে জবাব দিতে বলা হয়েছিল।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

ইউনুস আলী আকন্দ জানান, সংশ্লিষ্ট আইনের ৩ নম্বর ধারায় বলা হয়েছে, দেশের সব অফিস-আদালতে বাংলা ভাষার ব্যবহার করা হবে। কিন্তু তার বাস্তবায়ন হয়নি। সর্বত্র বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতের জন্যই মূলত রিটটি করা হয়েছে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ