• শনিবার, ০২ জুলাই ২০২২, ০১:২৮ অপরাহ্ন |

ভোটার তালিকা হালনাগাদ শুরু ১৫ মে

EC111ঢাকা: আগামী ১৫ মে থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদ সোমবার বিকালে নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান। সিইসি বলেন,ভোটার তালিকা হালনাগাদের সুযোগ সারা বছরই আছে। যেকোনো সময় উপজেলা নির্বাচন কার্যালয়ে যোগাযোগ করে ভোটার হওয়া যায়। তবু আমরা শিগগিরই কাজ শুরু করবো। ২০১৫ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর হবে তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। রোজা আসছে। তাই একটু আগেই শুরু করব।

তিনি বলেন, তিন ধাপে হালনাগাদ কার্যক্রম শেষ করা হবে। প্রতি ধাপে ২০০ উপজেলা নিয়ে এ কাজ করা হবে। আর সবার শেষে সিটি করপোরেশনে ভোটার তালিকা হালনাগাদ করা হবে। ডিসেম্বরের মধ্যেই এই কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

সিইসি আরও বলেন,কেউ যাতে বাদ না পড়েন সেজন্য প্রচারের ওপর গুরুত্ব দেয়া হবে। বিভিন্ন মাধ্যমে প্রচারণা ছাড়াও মাইকিং,মোবাইল ফোনে মেসেজের মাধ্যমেও জানানো হবে। গতবার যারা বাদ পড়েছেন,বিশেষ করে মহিলা ভোটাররা যেন ভোটার হতে পারেন সে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন,যারা বিদেশে থাকায় বা অন্য কারণে বাদ পড়েছেন,তাদের জন্য ভোটার সংখ্যা একটু বেড়ে যায়। এবার ৫ শতাংশের মতো বাড়তে পারে। রোহিঙ্গাদের বিষয়ে সিইসি বলেন,ওসব এলাকায় বিশেষ কমিটি থাকবে। যিনি যথার্থ নাগরিক,তাকেই চেক করে ভোটার করা হবে।

তিনি বলেন,দ্বৈত ভোটার হওয়ার প্রয়োজন নেই। আমরা ভোটার তালিকায় নিজের এলাকা পরিবর্তনের পদ্ধতি সহজ করেছি। তাই কেউ এলাকা স্থানাস্তর করতে চাইলে সহজেই করতে পারবেন। তাই কেউ দ্বৈত ভোটার হবেন না। তিনি বলেন,এবারও বাড়ি বাড়ি গিয়ে তালিকা করা হবে। যারা মারা যাবেন, তাদের তথ্য নিয়ে বাদ দেয়া হবে। কেউ এর মধ্যে ভোটার হতে না পারলে স্থানীয় নির্বাচন কার্যালয়ে বা রেজিস্ট্রশন অফিসে গিয়ে ভোটার হতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ