• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:৪০ পূর্বাহ্ন |

খানসামায় প্রাথমিক শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন

Khansama news (training) 28.04.14খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামায় উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। বিদ্যালয় উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে গত ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত মোট ৮ ব্যাচে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দিন ব্যাপী বিদ্যালয় উন্নয়ন কার্যক্রম (এসআইপি) এবং বিদ্যালয় উন্নয়নে শিখন-শিক্ষণ পদ্ধতি, সহ-পাঠ্যক্রমিক কাজের ওপর ওই মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। খানসামা উপজেলা রিসোর্স সেন্টার, ব্রীফ ডেভলপমেন্ট ট্রাস্ট, গোয়ালডিহি ও পাকেরহাট সরকারী প্রাথমিক বিদ্যালয় ভেন্যুতে অনুষ্ঠিত প্রশিণে উপজেলার  মোট ২৫০ জন শিক্ষক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে প্রাথমিক শিক্ষার লক্ষ্য, উদ্দেশ্য, প্রান্তিক যোগ্যতা, যোগ্যতা ভিত্তিক প্রশ্নপত্র প্রণয়ন ও স্কোরিং এর কাঠামো বিষয়েও বিশদ আলোচনা করা হয়। এছাড়াও বিদ্যালয় পাঠাগার ব্যবস্থাপনা,আপদকালীন পরিকল্পনা এবং শিশু সুরা বিষয়েও প্রশিক্ষণে আলোচনা করা হয়।
খানসামা উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মো. আজমল হোসেন, খানসামা রিসোর্স সেন্টারের (ইউআরসি) ইন্সট্র্যাক্টর মো. আনোয়ার হোসেন, প্রশিক্ষণের উদ্বোধন ও সমাপনী ঘোষনা করেন।
সহকারী উপজেলা শিক্ষা অফিসার, বাংলাদেশ রুরাল ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশন (ব্রীফ) এর নির্বাহী পরিচালক শাহ আহসান হাবিব, প্রোগ্রাম সমন্বয়কারী, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, প্রকল্প ব্যবস্থাপক, ব্রীফ উক্ত প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন।
পরিদর্শকবৃন্দ প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, কর্মশালায় আলোচিত ও শিক্ষণীয় বিষয়সমূহ বিদ্যালয়ে শিশুদের কাজে ব্যবহার করা এবং প্রতিটি শিশুর শিখন যোগ্যতা আছে এবং প্রতিটি শিশু শিখতে পারে এ বিষয়টি একজন শিক্ষক হিসেবে সব সময় মনে প্রাণে বিশ্বাস করা প্রয়োজন।
প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন এর কারিগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশ রুরাল ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশন (ব্রীফ) পরিচালিত “উপজেলা মডেল অব স্কুল উন্নয়ন প্রকল্প” গত ২০১১ সাল থেকে খানসামা উপজেলায় পরিচালিত হয়ে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ