• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১১:৪১ অপরাহ্ন |

রেলে দুর্নীতি, কারাগারে কিবরিয়া

Train-6চট্টগ্রাম: নিয়োগ দুর্নীতির অভিযোগে দায়ের হওয়া বিভিন্ন মামলায় অন্যতম আলোচিত আসামী রেলওয়ে পূর্বাঞ্চলের বরখাস্ত হওয়া সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়াকে কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। বুধবার ফুয়েল চেকার ও সহকারী কেমিস্ট পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে দায়ের হওয়া পৃথক দু’টি মামলায় গোলাম কিবরিয়া চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ এস এম আতাউর রহমানের আদালতে আত্মসমর্পণ করেন।

২০১২ সালের ৯ এপ্রিল সুরঞ্জিতের এপিএসের গাড়িতে ৭০ লাখ টাকা পায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জওয়ানরা। এ সময় ওই গাড়িতে অভিযুক্ত ওই দু’জন ছাড়াও রেলের নিরাপত্তা বাহিনীর ঢাকা বিভাগীয় কমান্ড্যান্ট এনামুল হকও ছিলেন। সে রাতে ফারুকের গাড়ি চালক আলী আজম বিজিবি দফতরে টাকাসহ গাড়িটি ঢুকিয়ে দেন। ঘটনার পরদিন থেকে আলী আজম ‘রহস্যজনকভাবে’ নিখোঁজ আছেন।

দুদকের বিশেষ পিপি অ্যডভোকেট মাহমুদুল হক মাহমুদ বলেন, গোলাম কিবরিয়ার পক্ষে আইনজীবীরা জামিনের আবেদন জানান। আদালত তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। সাবেক সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়া নিয়োগ বাণিজ্যের মূল হোতা রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধার অন্যতম সহযোগী হিসেবে পরিচিত।

দুদকের আরেক পিপি অ্যাডভোকেট মেজবাহউদ্দিন আহমেদ জানান, রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন পদে নিয়োগে দুর্নীতির অভিযোগে ২০১২ সালের সেপ্টেম্বরে এবং ২০১৩ সালের ফেব্রুয়ারিতে ১৩টি মামলা দায়ের হয়। এর মধ্যে পাঁচটি মামলার অভিযোগপত্র দাখিল করা হয়েছে। মামলাগুলো হলো-ফুয়েল চেকার, সহকারী কেমিস্ট, টুল কিপার, টিকিট ইস্যুয়ার ও ট্রেন নাম্বার চেকার পদে নিয়োগে দুর্নীতর মামলা।

এর মধ্যে ফুয়েল চেকার ও সহকারী কেমিস্ট পদের নিয়োগে অনিয়মের অভিযোগে দায়ের হওয়া মামলায় সাক্ষ্যগ্রহণ চলছে। এ দু’টি মামলায় বুধবার গোলাম কিবরিয়া আত্মসমর্পণ করেন। এর আগে একই মামলায় নিয়োগ বাণিজ্যের মূল হোতা ইউসুফ আলী মৃধাও আদালতে আত্মসমর্পণ করেন। তিনি বর্তমানে কারাগারে আছেন।

ফুয়েল চেকার পদে আসামীরা হলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের বরখাস্ত হওয়া মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধা, সাবেক সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়া, সাবেক অতিরিক্ত প্রধান যন্ত্র প্রকৌশলী হাফিজুর রহমান এবং অবৈধভাবে নিয়োগের অপেক্ষায় থাকা দু’প্রার্থী আবুল কাশেম ও আনিসুর রহমান।

সহকারী কেমিস্ট পদে আসামীরা হলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের বরখাস্ত হওয়া মহাব্যবস্থাপক ইউসুফ আলী মৃধা, সাবেক সমাজকল্যাণ কর্মকর্তা গোলাম কিবরিয়া, সাবেক অতিরিক্ত প্রধান যন্ত্র প্রকৌশলী হাফিজুর রহমান এবং অবৈধভাবে নিয়োগের অপেক্ষায় থাকা দু’প্রার্থী সুলতানা বেগম ও গণেশ চন্দ্র শীল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ