• সোমবার, ২৭ জুন ২০২২, ১০:৪৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

লিপ প্লেট বসানোর নিষ্ঠুর কথা

Lipসিসি ডেস্ক: দাঁত ভেঙে তার মধ্যে ডিস্ক ঢুকিয়ে নিচের অংশের ঠোঁট তার মধ্যে জড়িয়ে সুন্দর হওয়া। প্রচণ্ড ব্যথা লাগলেও মোটা অঙ্কের পণ পাওয়ার জন্য এটা করতেই হয়। আফ্রিকার দারিদ্রক্লিস্ট দেশ ইথিওপিয়ার সুরি নামক এক জনজাতি গোষ্ঠীর সংস্কার। বয়ঃসন্ধিকালে এক অনুষ্ঠানের মাধ্যমে খুব জোরে মেয়েদের বেশীরভাগ দাঁত ভেঙে দেওয়া হয়। রক্ত ভেসে যাওয়া অবস্থাতেই এরপর ক্রিকেট ব্যাটের মত দেখতে একটা লিপ প্লেট সেখান থেকে বের করা হয়।

যে মেয়ের লিপ প্লেট যত বড় হবে, বিয়েতে তার বাবা-মা তত পণ পাবে। পণ হিসাবে মেলে গরু। সেই লোভে মেয়ের অসহ্য যন্ত্রণাতেও বাবা-মা বেশ খুশিই হয়। এই উপজাতির ছেলেদর অবশ্য এতটা কষ্ট করতে হয় না। শরীরের ছুঁচের মাধ্যমে রঙ মাখলেই বিবাহ যোগ্য হয়ে যায় ছেলেরা। আর মেয়েদের সহ্য করতে হয় অসহ্য যন্ত্রণা, বদলে মেলে লিপ প্লেট আর পণ।

ইথিওপিয়ার সুরি উপজাতির এমন খবর ও ছবি প্রকাশ পাওয়ার পরই গোটা সাইবার দুনিয়া উত্তাল। ফেসবুক থেকে টুইটার, ইনস্টাগ্রাম থেকে অকর্টু সবেতেই এই ছবি দেদার শেয়ার হচ্ছে। সঙ্গে প্রতিবাদও হচ্ছে। এমনও শোনা যাচ্ছে সুরি উপজাতির নব প্রজন্ম নাকি এই রীতির বিরোধিতা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ