• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

লিপ প্লেট বসানোর নিষ্ঠুর কথা

Lipসিসি ডেস্ক: দাঁত ভেঙে তার মধ্যে ডিস্ক ঢুকিয়ে নিচের অংশের ঠোঁট তার মধ্যে জড়িয়ে সুন্দর হওয়া। প্রচণ্ড ব্যথা লাগলেও মোটা অঙ্কের পণ পাওয়ার জন্য এটা করতেই হয়। আফ্রিকার দারিদ্রক্লিস্ট দেশ ইথিওপিয়ার সুরি নামক এক জনজাতি গোষ্ঠীর সংস্কার। বয়ঃসন্ধিকালে এক অনুষ্ঠানের মাধ্যমে খুব জোরে মেয়েদের বেশীরভাগ দাঁত ভেঙে দেওয়া হয়। রক্ত ভেসে যাওয়া অবস্থাতেই এরপর ক্রিকেট ব্যাটের মত দেখতে একটা লিপ প্লেট সেখান থেকে বের করা হয়।

যে মেয়ের লিপ প্লেট যত বড় হবে, বিয়েতে তার বাবা-মা তত পণ পাবে। পণ হিসাবে মেলে গরু। সেই লোভে মেয়ের অসহ্য যন্ত্রণাতেও বাবা-মা বেশ খুশিই হয়। এই উপজাতির ছেলেদর অবশ্য এতটা কষ্ট করতে হয় না। শরীরের ছুঁচের মাধ্যমে রঙ মাখলেই বিবাহ যোগ্য হয়ে যায় ছেলেরা। আর মেয়েদের সহ্য করতে হয় অসহ্য যন্ত্রণা, বদলে মেলে লিপ প্লেট আর পণ।

ইথিওপিয়ার সুরি উপজাতির এমন খবর ও ছবি প্রকাশ পাওয়ার পরই গোটা সাইবার দুনিয়া উত্তাল। ফেসবুক থেকে টুইটার, ইনস্টাগ্রাম থেকে অকর্টু সবেতেই এই ছবি দেদার শেয়ার হচ্ছে। সঙ্গে প্রতিবাদও হচ্ছে। এমনও শোনা যাচ্ছে সুরি উপজাতির নব প্রজন্ম নাকি এই রীতির বিরোধিতা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ