• সোমবার, ২৭ জুন ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

শাশুড়ির মন জোগাতে ১০টি অব্যর্থ উপায়

75322_1লাইফস্টাইল ডেস্ক: নিজের শাশুড়িকে খুশি করতে আপনি কতো কিছুই না করেন। তা ছাড়া শাশুড়ি আর পুত্রবধূর মধ্যে শত্রু শত্রু ভাব দূর করে সুসম্পর্ক তৈরি করতে আপনাকে ১০টি উপায় বাতলে দেওয়া হলো। এগুলো যত্নের সাথে পালন করুন। আশা করি আপনি শাশুড়ির রক্তরাঙা চোখে আদর আর ভালবাসা দেখতে পাবেন।
১. ঘরের কাজ করুন : হাজবেন্ডের কাছ থেকে জেনে নিন যে, আপনার শাশুড়ি কী কী বিষয় পছন্দ করেন। নতুন এ পরিবারের চাল-চলন বা নিয়ম-কানুন সম্পর্কে আপনার ধারণা নাও থাকতে পারে। কাজেই এসব ব্যাপারে না জেনেই মতামত দেওয়া শুরু করবেন না। নতুন মায়ের সাথে তার পছন্দ বা অপছন্দ নিয়ে আলাপ করুন।
২. উপহার দিন : আপনার বাড়িতে কেউ একটি উপহার নিয়ে এসে আপনার হাতে তুলে দিল, আপনার কি ভালো লাগবে না? তেমনি বাইরে থেকে বাড়ি ফিরে শাশুড়ির হাতে একটি উপহার দিলেন। তার মনটি আনন্দে ভরে উঠবে। মাঝে-মধ্যে এ কাজটি করতে পারেন।
৩. ভালো পোশাকে থাকুন : শ্বশুরালয়ে রুচিশীল পোশাক পরে চুল আঁচড়ে একেবারে পরিপাটি হয়ে চলুন। সুন্দরভাবে যারা চলেন তাদের এমনিতেই ভালো লাগে। বেশি রঙচঙে পোশাক এবং অতিরিক্ত সাজসজ্জা না করাই ভালো।
৪. প্রতিযোগিতায় যাবেন না : শাশুড়ি তার ছেলের প্রতি একটু বেশি অধিকার খাটাবেন। এ বাস্তবতা মেনে নিন। কাজেই আপনার স্বামীর জন্যে কী কী খাবার করতে হবে তার উপদেশ দিতে যাবেন না। আপনার হাতের রান্না তার বেশি পছন্দ হলেও এ কথা ভুলেও শাশুড়ির কাছে প্রকাশ করবেন না। বরং সব সময় তার রান্নার প্রশংসা করুন এবং রেসিপি নিন।
৫. নম্র-ভদ্র থাকুন : আচার-আচরণে তার সাথে নম্র থাকুন। তার ভুল ধরিয়ে দিতে যাবেন না। অযথা বিতর্কে জড়ানো থেকে বিরত থাকুন।
৬. ঘন ঘন দেখা করুন : বাড়িতে থাকলে একটু পর পরই তাকে সম্বোধন করে ডাকুন। তিনি আপনাকে ডাকার আগেই যেনো তার সামনে আপনাকে দেখা যায়। আর দূরে থাকলে দিনে কয়েকবার ফোন দিয়ে খোঁজ নিলে তিনি আপনার ওপর অনেক খুশি থাকবেন।
৭. উপদেশ চান : নিজের সিদ্ধান্তে চলতে চান বা না চান, শাশুড়ির কাছে উপদেশ চান। আপনার ওপর তার যথেষ্ট প্রভাব রয়েছে চিন্তা করে তিনি তৃপ্ত থাকবেন।
৮. সমস্যা গোপন রাখুন : শ্বশুরালয়ের গৃহকর্তীর সাথে কোনো ঝামেলা থাকলেও তা সবার সামনে প্রকাশ করা ঠিক হবে না। যেকোনো পারিবারিক আলোচনা বা সমস্যা চলাকালীন শাশুড়ির দোষ তুলে ধরা খুব বাজে কাজ।
৯. শাশুড়ির সামনে তার ছেলের প্রশংসা করুন : নিজের ছেলের প্রশংসা শুনতে সবার ভালো লাগে। কাজেই এ পদ্ধতি প্রয়োগ করুন। তার ভালো লাগবে।
১০. সহজ স্বাভাবিক থাকুন : সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, শাশুড়ির সামনে স্নায়ুচাপে থাকবেন না। সব সময় ক্ষমাসুন্দর দৃষ্টিভঙ্গি নিয়ে চলুন এবং ভুলে যান। এই সাধারণ নিয়মটি শাশুড়ির সাথে আপনার সম্পর্ককে অনেক সহজ ও সাবলিল করবে।
সূত্র : ইন্টারনেট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ