• শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:২৩ অপরাহ্ন |

বিশ্বে ক্রিকেটের সবচেয়ে বড় ছক্কা!

75604_1খেলাধুলা ডেস্ক: শওকত আলির ব্যাট থেকে যখন বলটা মাঠের বাইরে যাচ্ছে সবাই অবাক হয়ে তাকিয়ে তখন। এ কী..এ কী..বলটা কী আকাশে মিলিয়ে গেল নাকি! তাই হবে হয়তো। বল আকাশে থাকা অবস্থাতেই আম্পায়ার হাত তুলে ছয়ের ইশারা (সিগন্যাল) দিয়ে দিয়েছেন। কিন্তু স্টেডিয়াম ছাড়িয়ে বলটা গেল কোথায়! খোঁজ খোঁজ রব। খেলায় ব্যবহার করার জন্য অতিরিক্ত বল ছিল না। তাই ব্যাটসম্যান, বোলার, ফিল্ডার,আম্পায়ার থেকে দর্শকরা, সবাই বলের অপেক্ষায়।

খোঁজ খোঁজ রবের পর অবশেষে সেই বল মিলল পাঁচিল ঘেরা স্টেডিয়াম থেকে বেশ খানিকটা দূরে ঝোপের তলায়। মেপে দেখা গেল আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেটে শওকত আলি যে ছক্কাটা হাঁকিয়েছেন সেটা ক্রিকেটে একটা বিশ্বরেকর্ড করে বসে আছে। শওকত আলি যে ছক্কাটা হাঁকিয়েছেন সেটা ২৫০ মিটারের চেয়ে বেশি দীর্ঘ। এমনিতে দীর্ঘ ছক্কা বলতে এখন বোঝায় ৯০ থেকে ১০০ মিটার দৈর্ঘ্যের চেয়ে বেশি দূরত্বের ছক্কা। সেখানে শওকত হাঁকিয়েছেন ২৫০ মিটার লম্বা ছক্কা।

তবে কী আফগান ঘরোয়া ক্রিকেটে ছক্কা মাপার কোন ব্যবস্থাই নেই। তাই রেকর্ড বইয়ে ওঠা হচ্ছে না শওকতের।

বেসরকারি হিসাব ধরলে আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘতম ছক্কা হাঁকানোর রেকর্ড শাহিদ আফ্রিদির দখলে। ২০০৩ বিশ্বকাপে ১৬৫ মিটার দীর্ঘ ছক্কা হাঁকান আফ্রিদি। এরপর বাংলাদেশি প্রিমিয়র লিগেও ১৮০ মিটারের বেশি দীর্ঘ ছয় হাঁকান আফ্রিদি। তবে দুটি ক্ষেত্রেই আইসিসি স্বীকৃতি মিটার ছিল না।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ