• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:২৪ পূর্বাহ্ন |

এসএমই খাতের উন্নয়নে যৌথ প্রচেষ্টা দরকার: গভর্নর

Gov.ঢাকা: ক্ষুদ্র ও মাঝারী শিল্প (এসএমই) খাতের টেকসই উন্নয়নে সরকারি ও বেসরকারি পর্যায়ের যৌথ প্রচেষ্টায় ব্যাপকভিত্তিক এসএমই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং তা বাস্তবায়নের আহবান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে এসএমই খাতের সৃজনশীল বিকাশের বিকল্প নেই। এ জন্য কেন্দ্রিয় ব্যাংক দেশে এসএমই ব্যাংকিংবান্ধব পরিবেশ সৃষ্টিতে অঙ্গীকারাবদ্ধ। তবে বাংলাদেশ ব্যাংকের একক প্রচেষ্টায় এসএমই শিল্পায়ন সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সরকারী ও বেসরকারী উভয় খাতের যৌথ প্রচেস্টায় ব্যাপকভিত্তিক এসএমই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং তা বাস্তবায়ন। আজ মঙ্গলবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘এসএমই ব্যাংকিংয়ের জন্য টেকসই ব্যবসায় মডেল’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানে কেন্দ্রিয় ব্যাংকের ডেপুটি গভর্নর মোঃ আবুল কাসেম, সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. সৈয়দ মোঃ ইহসানুল করিম, বিআইবিএম মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন। সেমিনারে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির সভাপতি ও বেসরকারী ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার ও ব্যাংকার সেলিম আর এফ হোসাইন প্রবন্ধ উপস্থাপন করেন।
গভর্নর বলেন, দেশের প্রতিটি অঞ্চলে যে অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে সেগুলো যথাযথভাবে কাজে লাগানোর জন্যে ব্যাংকগুলোকে ক্লাস্টারভিত্তিক এসএমই ঋণ বিতরণের নির্দেশ দেয়া হয়েছে। এসএমই উদ্যোগ উন্নয়নে অর্থায়নের বাধা দূর করতে কেন্দ্রিয় ব্যাংক নিজস্ব তহবিল ও উন্নয়ন সহযোগীদের অর্থায়নে বেশ কয়েকটি পুনঃঅর্থায়ন তহবিল চালু রাখা হয়েছে। তিনি বলেন, নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক বর্তমানে ডিসিসিআইয়ের সঙ্গে কাজ করছে। এজন্যে কেন্দ্রিয় ব্যাংকে ১০০ কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হচ্ছে।
আতিউর রহমান জানান, এসএমই উদ্যোক্তাদের অর্থায়ন ব্যয় হ্রাসে আংশিক ঋণ জামানত স্কীম গ্রহণের লক্ষ্যে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। কেন্দ্রিয় ব্যাংকের নিজস্ব উদ্যোগে এ ধরনের ক্রেডিট গ্যারান্টি স্কীম চালু করা যায় কিনা সে বিষয়টি বিবেচনা করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। তিি নারী উদ্যোক্তাদের সহায়তার জন্য একটি তথ্যভান্ডার গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। এসএমই ফাউন্ডেশন এ তথ্য ভান্ডার তৈরির কাজ করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। সৃজনশীল খুদে উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের জন্যে বিশেষ শিল্প পার্ক স্থাপনের প্রয়োজনীয়তার কথা বলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ