• সোমবার, ২৭ জুন ২০২২, ১১:০৩ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

খানসামায় ডলোচুন ব্যবহারে সচেতনতা বাড়াতে ভিডিও প্রদর্শন

Khansama news (video) 06.05.14খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের খানসামা উপজেলায় অম্লীয় মাটিতে ডলোচুন ব্যবহার করে ফসলের ফলন বৃদ্ধিতে করণীয় সম্পর্কে সচেতনতা বাড়াতে আরডিআরএস বাংলাদেশ, ইএসডিএ এবং কর্ণেল বিশ্ববিদ্যালয়ের আর্থিক সহায়তায় এফপিবিপি প্রকল্প’র উদ্যোগে হাট-বাজারে ভিডিও চিত্র প্রদর্শিত হয়েছে।
গত সোমবার দিবাগত সন্ধ্যায় উপজেলার ভূল্লারহাটে ডলোচুন সম্পর্কিত ভিডিও চিত্র প্রদর্শন ও ডলোচুনের ব্যবহার বিষয় প্রশ্নোত্তর পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের দিনাজপুর নশিপুর গম গবেষণা কেন্দ্র’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মৃত্তিকা বিজ্ঞানী ড. মো: বরুজ্জামান, বিশেষ অতিথি আরডিআরএস বাংলাদেশের এফপিবিপি প্রকল্প সমন্বয়কারী ছাদেকুল ইসলাম, গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন এবং ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা খাদেমুল ইসলাম। ভিডিও প্রদর্শন ও অনুষ্ঠান পরিচালনা করেন আরডিআরএস বাংলাদেশের এফপিবিপি প্রকল্প’র ম্যানেজার (ক্রপ) মামুনুর রশিদ ও ফিল্ড ট্রেইনার হুমায়ুন রশিদ চৌধুরী।
প্রশ্নোত্তর পর্বে কৃষক ফরহাদ হোসেন ও আকতার হোসেন সহ একাধিক জন ডলোচুন ব্যবহারের লাভালাভ বিষয় ড. বরুজ্জামানকে প্রশ্ন করলে তিনি তা ব্যাখ্যা বিশ্লেষণ করেন। ডলোচুন, ডলোচুন বা ডলোমাইট প্রতি শতকে ৪ কেজি করে ব্যবহারে গম, ভুট্টা, আলু, সরিষা, ডাল, মসলা ও সবজি জাতীয় ফসলের ফলন ১০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পায় বলেও তিনি জানান। এ সময় ভুল্লারহাট এলাকার প্রায় ৫শতাধিক কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ