• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৩৮ পূর্বাহ্ন |

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্ক বার্তা

Porrastoroঢাকা: বিদেশ সফরের জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করা আমন্ত্রণপত্র অনেক ক্ষেত্রে সঠিক নয় বলে প্রমাণ পেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। নিজ উদ্যোগে সংগ্রহ করা এসব আমন্ত্রণপত্রের ক্ষেত্রে তাই বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। বিশেষ এ বার্তা সব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জানা গেছে, ২২ এপ্রিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মু. জসীম উদ্দিন খান স্বাক্ষরিত একটি বিশেষ বার্তা সব মন্ত্রণালয়ে পাঠানো হয়।

মন্ত্রণালয়ের বিশেষ এ বার্তায় উল্লেখ করা হয়, কতিপয় সরকারি কর্মকর্তা বা কর্মচারী নিজ উদ্যোগে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি সংস্থা আয়োজিত অনুষ্ঠান, সেমিনার বা প্রশিক্ষণ ইত্যাদিতে অংশ নিতে আমন্ত্রণপত্র সংগ্রহ করে থাকেন। ওই আমন্ত্রণপত্রের আলোকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় আমন্ত্রিত কর্মকর্তাকে অংশগ্রহণের নিমিত্তে অফিস আদেশ ইস্যু করে থাকে। সেই আদেশের ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের অনুকূলে নোট ভারবাল ইস্যু করে আসছে। কিন্তু দূতাবাস ভিসা প্রক্রিয়াকরণের সময় অনেক আমন্ত্রণপত্র সঠিক নয় বা অস্তিত্বহীন বলে প্রতীয়মান হয়েছে। যা সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য বিব্রতকর। এ অবস্থায় কয়েকটি পদক্ষেপ জরুরি ভিত্তিতে গ্রহণ করা আবশ্যক বলে মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, মন্ত্রণালয়, বিভাগ বা অধিদফতরে সরকারি আদেশ জারির আগে সংগৃহীত আমন্ত্রণপত্র যথাযথভাবে যাচাই-বাছাই করতে হবে। মন্ত্রণালয়, বিভাগ বা অধিদফতর নির্ধারিত বাহক মারফত সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীদের সব ধরনের ভিসা আবেদনপত্র নির্ধারিত দূতাবাস বা কনস্যুলেট অফিসে পাঠানোর ব্যবস্থা করতে হবে। উল্লেখ্য, সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর এরকম ঘটনায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানায়। একই সঙ্গে এ বিষয়ে ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ