• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১০:১৮ অপরাহ্ন |

নীলফামারীর হাজারো শ্রমিক কাজের সন্ধানে ছুঁটছেন দক্ষিণাঞ্চলে

nil-2
সিসি নিউজ: নীলফামারীতে বর্তমানে কোন কাজ না থাকায় প্রতিদিন হাজার হাজার কৃষি শ্রমিক ছুঁটছেন দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায়। ট্রেন ও বাসের ছাদে বসে জীবনের ঝুঁকি নিয়ে এ জেলার অভাবী মানুষরা যাচ্ছেন বোরো ধান কাটার কাজ করা সহ অন্যান্য কাজের সন্ধানে।
নীলফামারীতে এখনও বোরো ধান কাটার এক মাস বাকী থাকলেও দক্ষিণাঞ্চলে আগাম জাতের বোরো ধান কাটা শুরু হয়েছে। তাই  এ সময় বাড়ীতে বেকার বসে না থেকে অর্থ উপাজনের আশায় পরিবার পরিজন ফেলে প্রতিদিন হাজার হাজার কৃষি শ্রমিক ছুটছেন দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায়। সেখানকার ধান কাটা মাড়াই শেষ করে  ফিরবেন নিজ জেলায়। নীলফামারী জেলায় বড় কোন শিল্প-কারখানা গড়ে না উঠায় এ জেলার ৮০ ভাগ লোকেই কৃষি কাজের উপর নির্ভরশীল। বোরো ধানের চারা রোপন ও নিড়ানীর পর ধান না পাকা পর্যন্ত তাদের হাতে কোন কাজ থাকে না। আর এ সময়ে তাদের অভাব দেখা দেয়। বিশেষ করে এ সময় চরম বেকায়দায় পড়তে হয় কৃষি শ্রমিকদের।  ফলে কাজের সন্ধানে তারা এ সময় পাড়ি দেয় বিভিন্ন জেলায়। আজ বুধবার নীলফামারীর ৯টি রেলষ্টেশন ও বাসষ্ট্যান্ড গুলোতে গিয়ে দেখা গেছে কৃষি শ্রমিকদের উপচে পড়া ভীড়। ট্রেনের অপেক্ষায় কেউ বা বসে আছেন প্লাটফর্মে আর কেউ গাছতলায়। সাথে রয়েছে প্রয়োজনীয় কাপড়, ধানকাটার কাঁচি ও কাটা ধান বহন করার লাঠি। ট্রেন বা বাস আসলে দৌড়ে যে যার মত চড়ছেন ট্রেন ও বাসের ছাদে। কারণ তাদের টিকিট কাটার মতো  তেমন টাকা না থাকায়  কম টাকা দিয়ে  দল বেধেঁ ট্রেন ও বাসের ছাদে বসে জীবনের ঝুর্কি নিয়ে  যাবেন নির্দিষ্ট গন্তব্যে ।
সদর উপজেলার কচুকাটা ইউনিয়নের বাজিত পাড়া গ্রামের কৃষি শ্রমিক সেলেমান হোসেন, মোরাদ হোসেন , চাপড়া সরমজানি ইউনিয়নের নতিব চাপড়ার হাচেন আলী, টুপামারী ইউনিয়নের বাজার মৌজা গ্রামের বাচ্চু, ফরিদুর রহমান, রামনগর ইউনিয়নের বাহালী পাড়া গ্রামের লোকমান হোসেন, চরচড়াবাড়ীর আনিছুর রহমান সহ অনেকে জানান, বোরো চারা রোপন ও নিড়ানীর পর তাদের গ্রামে আর কোন কাজ থাকে না। ধান না পাকা পর্যন্ত তাদের বেকার বসে থাকতে হয়। তাই অর্থ উপার্জনের জন্য পরিবার পরিজন ফেলে তারা বিভিন্ন জেলায় যান। নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম সিরাজুল ইসলাম জানান, এ জেলায় পুরোপুরি বোরো ধান পাকতে এখনও ২০ দিন থেকে এক মাস বাকী রয়েছে। তাই এখানকার বিপুল সংখ্যক কৃষি শ্রমিক রোজগারের জন্য এখন পারি জমাচ্ছে আগাম বোরো ধান কাটার জেলা গুলোতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ