• সোমবার, ২৭ জুন ২০২২, ০৯:১৫ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

চীনা সেনাবাহিনীর বানর ব্যাটালিয়ন!

Monkeyআন্তর্জাতিক ডেস্ক: চীনের রাজধানী বেইজিংয়ের খুব কাছে থাকা একটি বিমান ঘাঁটি সুরক্ষিত রাখতে দেশটির গণমুক্তি বাহিনীর (পিএলএ) বিমান শাখা এক গ্রুপ বানরকে প্রশিক্ষণ দিয়েছে। বিমান ওঠা-নামার সময় পাখিরা যাতে সমস্যা সৃষ্টি করতে না পারে, সেটা তদারকির দায়িত্ব এই বানর বাহিনীর। তবে বিমান ঘাঁটি বা বিমানবন্দরটির অবস্থান কোথায় তা জানা যায়নি।
চীনের বিমান বাহিনীর নিউজ ওয়েবসাইট অনুযায়ী, বানর বাহিনীকে ওই বিমানবন্দরের কাছাকাছি গাছপালায় থাকা পাখির বাসা ধ্বংস করা এবং পাখিদের তাড়িয়ে দেয়ার প্রশিক্ষণ দেয়া হয়েছে।
পাখিদের উৎপাতে ওই ঘাঁটিতে বিমান ওঠা-নামা সমস্যায় সমস্যা হচ্ছিল। আতশবাজিসহ বিভিন্ন পন্থা অবলম্বন করেও কোনো উপকার না পাওয়ায় বানরবাহিনীর দ্বারস্থ হতে হয়েছে। আর সামরিক মহলে এটাকে কৌতুক করে ‘চীনা সেনাবাহিনীর নতুন গোপন অস্ত্র’ হিসেবে অভিহিত করা হচ্ছে।
বাঁশি বাজিয়ে বানর কাজে যাওয়ার নির্দেশ দেয়া হয়। বলা হচ্ছে, প্রশিক্ষিত প্রতিটি বানর দিনে ছয়টি করে পাখির বাসা ভাঙতে পারে। সেক্ষেত্রে বানরবাহিনী দিনে ১৮০টি বাসা নষ্ট করতে সক্ষম।
সামরিক কাজে প্রাণীদের ব্যবহার নতুন কিছু নয়। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, মাইন শনাক্ত, চিহ্নিতকরণের কাজে ডলফিন ব্যবহার করে থাকে। তাছাড়া বিশ্বজুড়েই কুকুর ব্যবহার করা হয়।
সূত্র : আইএএনএস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ