• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৪:২৪ পূর্বাহ্ন |
শিরোনাম :

সর্বকালের সেরা খেলোয়াড় নাদাল

Nadalখেলাধুলা ডেস্ক: বিশ্ব টেনিস ইতিহাসে সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডধারী সুইস তারকা রজার ফেদেরার নন বরং স্প্যানিশ বাঁহাতি রাফায়েল নাদালকেই বেছে নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক টেনিস গ্রেট আন্দ্রে আগাসী। আধুনিক বিশ্ব ক্রীড়াঙ্গনে প্রায়ই এই ধরনের বিতর্ক উঠে কে কার থেকে সেরা। মার্কিন সাবেক তারকা আগাসী অবশ্য নাদালকে সেরা বলার পিছনে যুক্তি দেখিয়েছেন। তার মতে টেনিসের স্বর্ণ যুগে অতি অসাধারন প্রতিদ্বন্দ্বী খেলোয়াড় হিসেবেই এই স্প্যানিয়ার্ড নিজেকে প্রমান করেছে।
আটবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী আগাসী সিঙ্গাপুরের স্ট্রেইটস টাইমসে দেয়া এক সাক্ষৎকারে বলেন, আমি নাদালকেই এক নম্বরে রাখবো, আর ফেদেরারকে দুই নম্বরে। ফেদেরার চার বছর নিজেকে আলাদা করে প্রমাণ করেছিলেন। সে এন্ডি রডিক এবং লেটন হিউইটের থেকে নিজেকে আলাদা করে পরিচিত করেছিলেন। আর নাদালকে টেনিসের স্বর্ণ যুগে ফেদেরার, নোভাক জকোভিচ, এন্ডি মারেদের সাথে লড়াই করে নিজের যোগ্যতার প্রমাণ দিতে হয়েছে। সে যা পারে তা করে দেখিয়েছে এবং তার এ লড়াই এখনো শেষ হয়নি।
গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে অবশ্য ফেদেরার নাদালের তুলনায় বেশ খানিকটা এগিয়ে রয়েছেন। সুইস এ তারকার ঝুলিতে রয়েছে ১৭টি গ্র্যান্ড স্ল্যাম যা এখন পর্যন্ত রেকর্ড, আর বর্তমান র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলকারী নাদালের রয়েছে ১৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের অভিজ্ঞতা। ঐতিহ্যগতভাবে অবশ্য এদিক থেকে ফেদেরার এগিয়েই রয়েছেন। কিন্তু হেড-টু হেড এ নাদাল ২৩-১০ ব্যবধানে ফেদেরারের থেকে এগিয়ে রয়েছেন। শুধুমাত্র অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারলে তৃতীয় খেলোয়াড় হিসেবে সবগুলো গ্র্যান্ড স্ল্যাম দু’বার জয়ের কৃতিত্ব অর্জন করবেন স্প্যানিশ এ তারকা।
আগাসী বলেন, সে ক্যারিয়ারে সবগুলো মেজর টুর্নামেন্ট একাধিকবার জয় করেছে। অস্ট্রেলিয়ান ওপেন ছাড়া অন্য গ্র্যান্ড স্ল্যামগুলোও একাধিকবার জেতার কৃতিত্ব দেখিয়েছে। সে যা করেছে তা আমার কাছে সত্যিই অসাধারণ। এবং সে এগুলো করেছে যখন ফেদেরার তার চূড়ান্ত ফর্মে ছিল। আগাসী অবশ্য বলেছেন সর্বকালের সেরা খেলোয়াড়ের তালিকায় তিনি অস্ট্রেলিয়ান রড লেভারকে বাদ দেননি। এক ক্যালেন্ডার বছরে দু’বার সবগুলো গ্র্যান্ড স্ল্যাম জয়ের কৃতিত্ব রয়েছে সাবেক এ অসি গ্রেটের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ