• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৫৩ পূর্বাহ্ন |

সংবিধান থেকে বিসমিল্লাহ ও ইসলাম বাদ দেওয়ার দাবি ইসলামিক জোটের

11সিসি নিউজ: সম্মিলিত ইসলামিক জোটের সভাপতি জিয়াউল হাসান বলেছেন, বাংলাদেশের সংবিধান থেকে বিসমিল্লাহির রাহমানির রাহিম বাদ দিতে হবে। পরিবর্তে পরম করুণাময় সৃষ্টিকর্তার নামে আরম্ভ করছি- কথাগুলি সন্নিবেশ করতে হবে। পাশাপাশি রাষ্ট্রধর্ম ইসলাম এ কথাটিও বাদ দিতে হবে।

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ এট্টোসিটিজ অন মাইনোরিটিজ ইন বাংলাদেশ’ বইয়ের প্রকাশনা উপলক্ষে আয়োজিত গোল টেবিল আলোচনায় তিনি এই অভিমত ব্যক্ত করেন।

জিয়াউল হাসান বলেন, রাষ্ট্রধর্ম ইসলাম রাখতে হবে এটি কোরআন-হাদীসের কোথাও উল্লেখ নেই। মদিনা সনদেও এমন কথা নেই। মূলত: জামায়াত-শিবিরকে খুুশি রাখার উদ্দেশ্যে এটি করা হয়েছিল এবং এখনো তা বহাল রাখা হয়েছে।

তিনি আরো বলেন, দেশের ৩০ লক্ষ মানুষ রাষ্ট্রধর্ম ইসলাম ও সংবিধানে বিসমিল্লাহ রাখার জন্য তাদের জীবন দেননি। তারা দেশকে ভালোবেসে জীবন দিয়েছেন। রাষ্ট্রধর্ম ইসলাম হলে মানুষের কী উপকার হয় তা স্পষ্ট নয়।

দেশে সংঘটিত দাঙ্গা-হাঙ্গামার জন্য জামায়াত শিবিরকে দায়ী করে জিয়াউল আহসান বলেন, এই সাম্প্রদায়িক শক্তির কর্মকা- নিন্দনীয়। শিগগির এই সাম্প্রদায়িক শক্তিকে নিষিদ্ধ করা উচিত। স্বাধীন দেশে তাদের রাজনীতি করার অধিকার নেই।

ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন সুরঞ্জিত সেনগুপ্ত, নুরে আলম লেনিন , অধ্যাপক আনিসুজ্জামান, জাপার প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু, অর্থনীতিবিদ রেহমান সোবহান , প্রাবন্ধিক ও সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, রওনক জাহান, সাংবাদিক অজয় দাস গুপ্ত প্রমুখ। জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার দাবিটি সমর্থন করে অন্যরাও বক্তব্য দেন।
উৎসঃ রাইজিংবিডি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ