• শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:১৮ পূর্বাহ্ন |

সুন্দরবনে বিদ্যুৎ কেন্দ্র নয় : সুলতানা কামাল

Sultana Kamalবাগেরহাট: ওয়ার্ল্ড হ্যারিটেজ ম্যানগ্রোভ সুন্দরবন ধ্বংস করে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ না করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মানবাধিকার নেত্রী সুলতানা কামাল।

একই সঙ্গে সুন্দরবনের জীব বৈচিত্র্য ও পরিবেশ রক্ষায় দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

শনিবার দুপুরে মংলা বন্দরের শ্রমিক সংঘ মিলনায়তনে সুন্দরবন রক্ষায় আয়োজিত পরিবেশ মহাসমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন-বাগেরহাট উন্নয়ন পরিষদের চেয়ারম্যান ব্যারিস্টার শেখ মো. জাকির হোসেন, বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামাল ও স্থানীয় বাপা নেতা মো. নুর আলম শেখ, সেখ হেমায়েত হোসেন, তালুকদার আখতার ফারুক, একেএম সাহবুদ্দিন, মাহবুবুর রহমান মানিক, মাহফুজ পারবেশ মুন্না প্রমুখ।

সুলতানা কামাল আরো বলেছেন, দেশের উন্নয়নে যেমন বিদ্যুৎ প্রয়োজন, তেমনই পরিবেশ রক্ষারও রয়েছে সুন্দরবনের প্রয়োজন।

বাগেরহাটের রামপালে সুন্দরবন সংলগ্ন এলাকায় ভারত-বাংলাদেশ যৌথ মালিকানায় নির্মাণাধীন কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকর দিক তুলে ধরে তিনি বলেন, সরকার ইচ্ছে করলে বন্দর, নগর ও শহর এবং শিল্প এলাকা গড়তে পারবে কিন্তু প্রাকৃতিকভাবে গড়ে ওঠা সুন্দরবন ধ্বংস হলে তা আর কখনই তৈরি হবে না। তাই সুন্দরবন ও প্রাকৃতিক পরিবেশ ধ্বংসকারী তাপবিদ্যুৎ কেন্দ্রের মতো যে কোনো প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে তা বন্ধ করতে হবে।

সরকার এ প্রকল্প বাতিল না করলে প্রয়োজনে সুন্দরবন ও পরিবেশ রক্ষায় দুর্বার আন্দোলন গড়ো তোলার হুঁশিয়ারী দেন সুলতানা কামাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ