• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন |

গরমে ছেলেদের ত্বকের যত্ন

Lifeলাইফস্টাইল ডেস্ক : কিছুদিন আগেও ত্বকের চর্চা ছিল কেবলমাত্র মেয়েদের দখলে। সময় বদলের সঙ্গে সঙ্গে বদলে গেছে ত্বক চর্চার চিরচেনা সেই রীতি। এখন মেয়েদের পাশাপাশি ছেলেরা ত্বক সচেতন হয়ে উঠেছে। এই গরমে ঘাম ও ধূলোবালি জমে ছেলেদের ত্বকে ব্রণ, ব্লাকহেডস, হোয়াইটহেডস সহ নানা রকমের সমস্যা হতে পারে। আপনার একটু সচেতনতায় ত্বক হবে সতেজ ও মসৃণ।

ত্বক সচেতন ছেলেদের জন্য রইল টিপস

সপ্তাহে দুইদিন পাকা পেঁপে ও শশা পেস্ট করে ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের সতেজতা ধরে রাখতে সপ্তাহে একদিন লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মাস্ক তৈরি করে ত্বকে লাগিয়ে ৮ থেকে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনদিন বেসনের সঙ্গে দুধ মিশিয়ে ত্বকের নিচ থেকে উপর দিকে ম্যাসাজ করুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। যারা বাসায় ত্বকের যত্ন নিতে ঝামেলা মনে করেন তারা জেন্টস পার্লার কিংবা সেলুনে গিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। ত্বকের যত্নে যাই ব্যবহার করেন না কেন, মূলকথা হচ্ছে ত্বক সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
ত্বক ভালো রাখতে ভাজাপোড়া এবং অ্যালকোহল জাতীয় খাবার খাবেন না। প্রচুর পরিমানে পানি, ফলমূল ও শাকসবজি খাবেন। রোদে যাওয়ার আগে নূন্যতম পিএইচপি ১৫ আছে এমন সানস্ক্রিণ ত্বকে লাগান কিংবা ছাতা ব্যবহার করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ