• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:১১ অপরাহ্ন |

প্রচন্ড গরমে সুস্থ থাকতে কিছু টিপস

imagesস্বাস্থ্য ডেস্ক : চলছে প্রচণ্ড গরম। এই গরমে বিভিন্ন রোগ, ত্বকের সমস্যা থেকে ছোট বড় কেউই রেহাই পাচ্ছে না। অথচ একটু সাবধানে চললে এসব সমস্যা সহজেই দূর করা সম্ভব। গরমে সুস্থ থাকতে জেনে নেওয়া যাক কিছু টিপস।

* গরমে ঘর থেকে বের হওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। এছাড়া সঙ্গে সানগ্লাস ও ছাতা নিতে ভুলবেন না।

* শুধু বাহ্যিক যত্ন করলেই হবে না, প্রয়োজন অভ্যন্তরীণ যত্নেরও। গরমে সুস্থ থাকতে প্রচুর শাক-সবজি, ফলমূল এবং কমপক্ষে ১০-১২ গ্লাস পানি পান করতে হবে।

* এ সময়ে আমাদের পরিপাকতন্ত্র দুর্বল থাকে, এ জন্য গুরুপাক খাবার এড়িয়ে চলুন। টক, ভাজাপোড়া এবং খুব বেশি গরম খাবার খাবেন না।

* পঁচাবাসি খাবার এড়িয়ে চলুন।

* রোদে বের হবার আগে সানগ্লাস নিতে ভুলবেন না যেন। সানগ্লাস আপনার চোখকে রোদ থেকে রক্ষা করার পাশাপাশি আপনার মধ্যে একটা স্মার্ট লুক নিয়ে আসবে।

* বাইরে যেহেতু ঘন ঘন মুখ ধোয়া সম্ভব নয় তাই সঙ্গে ফেসিয়াল টিস্যু রাখতে পারেন। কাজের ফাঁকে ফেসিয়াল টিস্যু দিয়ে মুখ মুছে নিলে নিজেকে অনেক ফ্রেশ ও সতেজ মনে হবে।

* গরমে লেবুর শরবত হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য এক চমৎকার পানীয়। শরবতে একটু লবণ ও চিনি মিশিয়ে নিন। চিনি শক্তি জোগাবে, আর লবণ পূরণ করবে আপনার শরীর থেকে ঘামের সাথে বেরিয়ে যাওয়া লবণের অভাবটুকু। লেবুতে থাকে ভিটামিন সি। এই গরমে ভিটামিন সি ফিরিয়ে দেবে আপনার লাবণ্যতা।

* সব সময় পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন। বাইরে থেকে বাসায় ফিরে অবশ্যই হাত-মুখ ধুয়ে নিন। তবে বাইরে থেকে এসে সরাসরি ঠাণ্ডা পানি খাওয়া উচিত নয়।

* হালকা রঙের সুতি পোশাক বেছে নিন। সিনথেটিক কাপড় এড়িয়ে চলাই ভালো।

গরমের করুন অবস্থা থেকে মুক্তির জন্য প্রয়োজন আপনার অভ্যাসের পরিবর্তন। নিজেকে বদলে ফেলুন। ত্বকের প্রতি দৃষ্টি দিন। সামান্য কিছু সতর্কতা আপনার ত্বককে করবে আরও বেশি আকর্ষণীয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ