• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন |

বাংলাদেশে কার্যালয় খুলছে ফেসবুক

facebook_cartoonপ্রযুক্তি ডেস্ক: বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করতে যাচ্ছে ফেসবুক। বিজ্ঞাপনসহ বিভিন্ন বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য নিজস্ব কার্যালয় নেবে বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এ লক্ষ্যে ইতোমধ্যে কান্ট্রি ম্যানেজার নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ফেসবুক। অনেকে স্বেচ্ছায় আগ্রহী হয়ে কান্ট্রি ম্যানেজারের দায়িত্ব পেতে যোগাযোগ করেছেন বলে জানা গেছে।

বাংলাদেশে গুগলের পরামর্শক কাজী মনিরুল কবির জানান, বিশ্বখ্যাত সামাজিক যোগাযোগ মাধ্যমটির পক্ষ থেকে বাংলাদেশ কার্যালয়ের দায়িত্ব নিতে সম্প্রতি আমার সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এখনও যোগদানের বিষয়ে সিদ্ধান্ত নেননি বলে উল্লেখ করেন তিনি।

দেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৭৬ লাখ। প্রতিদিন নতুন ব্যবহারকারী যোগ হচ্ছে এ তালিকায়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপনের ক্ষেত্র হিসাবেও ফেসবুক জনপ্রিয় হচ্ছে।

সংশ্লিষ্টদের মতে, সোস্যাল মার্কেটিংয়ের ক্ষেত্রে দেশে ফেসবুকের বাজার দিন দিন বড় হচ্ছে। দেশের বিভিন্ন কোম্পানি ছাড়াও ব্যক্তিগত ও গ্রুপের প্রচুর বিজ্ঞাপন প্রতিদিন এ যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হচ্ছে। এ জন্য বিজ্ঞাপনের এ সম্ভাবনাময় বাজারে নিজেদের দখল বাড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের প্রতি আগ্রহ দেখাচ্ছে।

গত বছর গুগল বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে। পরামর্শক হিসাবে নিয়োগ দেয় গ্রামীণফোনের সাবেক প্রধান যোগাযোগ কর্মকর্তা মনিরুল কবীরকে।

জানা গেছে, বাংলাদেশে মূলত সেলস অফিস খোলার মাধ্যমে ফেসবুক বিভিন্ন বিজ্ঞাপন সেবা বিক্রি করবে। নিজস্ব কার্যালয় থাকলে বিজ্ঞাপন থেকে আয় আরও বৃদ্ধি পাবে বলে মনে করছে মার্কিন এ প্রতিষ্ঠানটি।

শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন ব্যবসায়িক সম্ভাবনাময় দেশগুলোতে সেলস অফিস নেওয়ার পরিকল্পনা করেছে ফেসবুক। ইতোমধ্যে হংকংয়ে একটি সেলস অফিস চালু করা হয়েছে। যেখানে ৩০-৪০ জন কর্মী কর্মরত আছেন।

এছাড়া গত সপ্তাহে চীনে কার্যালয় খোলার কার্যক্রম শুরুর কথা জানিয়েছে ফেসবুক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ