• বুধবার, ২৯ জুন ২০২২, ১০:৫৯ অপরাহ্ন |

কুড়িগ্রামে ইরি-বোরো কাটা-মাড়াই শুরু

Dhanশাহ আলম, কুড়িগ্রাম: কুড়িগ্রাম জেলার ৯ উপজেলায় ইরি-বোরো আবাদের ল্যমাত্রা নির্ধারন করা হয়েছে, ১ লাখ ৫ হাজার ৯৭৬
হেক্টর। অর্জিত হয়েছে, ১ লাখ ৮ হাজার ১২২ হেক্টর। উৎপাদন ল্যমাত্রা নির্ধারন হয়েছে, হেক্টর প্রতি ৩ দশমিক ৫ মেঃ টন চাল। কষ্টার্জিত ফসল সোনালী ধানের ন্যায্য মুল্য পাবে কি না তা নিয়ে আশংকায় রয়েছে কৃষকরা।
কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ( খামারবাড়ী ) সূত্রে জানা গেছে, চলতি ইরি-বোরো মৌসুমে এ জেলার ৯ উপজেলায় ইতোমধ্যে ব্রি-২৮ ধান কর্তন শুরু হয়েছে। পাকা সোনালী ধানের মৌ-মৌ সুবাস ছড়িয়ে দিচ্ছে দিগন্ত জুড়ে। । ২/১ দিনের মধ্যে পুরোদমে কাটা-মাড়াই শুরু হবে। জেলার সদর উপজেলায় হাইব্রিড-১ হাজার ৫৮৮, উফশী- ১১ হাজার ১৬১ ও স্থানীয় জাত-২২১ হেঃ। উলিপুওে হাইব্রিড-৪ হাজার ৫৩৫, উফশী- ১৪ হাজার ৭৮০ ও স্থানীয় জাত-৮৫ হেঃ। চিলমারীতে হাইব্রিড-৫৬০, উফশী- ৫ হাজার ০২ ও স্থানীয় জাত-৬১০ হেঃ। রৌমারীতে হাইব্রিড-৮২০, উফশী- ৮ হাজার ৩৫০ ও স্থানীয় জাত- ১৫০ হেঃ। রাজিবপুরে হাইব্রিড- ১২০, উফশী-১ হাজার ৯২০ ও স্থানীয় জাত- ১৬০ হেঃ। ভূরুঙ্গামারীতে হাইব্রিড- ৭ হাজার ৫০, উফশী- ৭ হাজার ৩৭৫ ও স্থানীয় জাত- ২৫ হেঃ। নাগেশ্বরীতে হাইব্রিড- ৪ হাজার ২১২, উফশী জাত- ১৭ হাজার ৩০২ ও স্থানীয় জাত- ৯৬ হেঃ। ফুলবাড়ীতে হাইব্রিড-১ হাজার ৪০০, উফশী- ৯ হাজার ৪৯০ ও স্থানীয় জাত ১০ হেঃ এবং রাজারহাট উপজেলায় হাইব্রিড- ৪ হাজার ৮০, উফশী- ৭ হাজার ১৯, স্থানীয় জাত- ০৩ হেক্টর। আবহাওয়া অনুকুলে থাকায় গ্রামে গ্রামে ধান কাটা-মাড়াই কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষক-কৃষানীরা।
কাঁঠালবাড়ী হরিশ্বর এলাকার কৃষক খলিলুর রহমান জানান, মৌসুমের শুরুতে বৈরী আবহাওয়ার কারণে জমিতে পানি সেচ দিতে অতিরিক্ত ব্যয় করতে হয়েছে। একারণে বিগত মৌসুমের চেয়ে উৎপাদন খরচ অনেকাংশে বেশী হওয়ায়, ধানের ন্যায্য মূল্য পাবে কি-না তা নিয়ে হতাশাগ্রস্থ রয়েছে কৃষকরা। এরমধ্যে প্রাকৃতিক কোন দূর্যোগ না হলে বাম্পার ফলনসহ সুষ্ঠুভাবে ধান ঘরে তোলার আশা করছেন কৃষকরা। গ্রামাঞ্চলের বিভিন্ন হাট-বাজারে নতুন ধান বিক্রি হচ্ছে প্রতিমন সাড়ে ৬ শ’ থেকে সাড়ে ৭ শ’ টাকা পর্যন্ত।
খামারবাড়ীর উপ-পরিচালক প্রতিপ কুমার মন্ডল জানান, মৌসুমের শুরুতে বৈরী আবহাওয়া থাকলেও এখন পর্যন্ত কোন প্রাকৃতিক দূর্যোগ হয়নি, একারণে আশানুরুপ ফলন হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ