• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০১:৩৫ পূর্বাহ্ন |

গিদারীতে বাঁধ নির্মাণ বন্ধের সিদ্ধান্ত ভারতের

image_91375_0.gifলালমনিরহাট: অবশেষে আদিতমারীর কুটিবাড়ি সীমান্তে গিদারী নদীর ওপর বাঁধ নির্মাণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। শুক্রবার দুপুরে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পতাকা বৈঠকে উভয় দেশের যৌথ নদী কমিশনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বাঁধ নির্মাণ বন্ধ রাখবে ভারত। ওই বৈঠকের পরই গিদারী নদীর ওপর বাধ নির্মাণ বন্ধ করে দেয়া হয়।

দুই মাস ধরে ওই সীমান্তের মাত্র সাড়ে ৪শ মিটার ভারতের অভ্যন্তরে গিদারী নদীর ওপর ৬২৫ মিটার দৈর্ঘ্যের বাঁধ নির্মাণ করে ভারতীয়রা। এতে বর্ষাকালে বাংলাদেশের কয়েকটি গ্রাম বন্যায় প্লাবিত আর শুষ্ক মৌসুমে বালুচরে পরিণত হবে।

ওই সীমান্তের ভারতীয় অংশ শ্রীলঙ্কা চরে পতাকা বৈঠকে বিএসএফর ১০ সদস্যের টিমে নেতৃত্ব দেন কুচবিহার ১২৪ বিএসএফ ব্যাটেলিয়নের কমান্ড্যান্ট ববি যোশেফ। বিজিবি টিমের নেতৃত্বে ছিলেন লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লে. কর্নেল সফিউল আলম খান।

পতাকা বৈঠকের সিদ্ধান্তের পরপরই ভারতীয়রা ওই নদীর উপর বাধের নির্মান কাজ বন্ধ করে দেয় বলে জানান বিজিবি টিমের প্রধান লে. কর্নেল সফিউল আলম খান।

তিনি জানান, এ পতাকা বৈঠকের সিদ্ধান্ত বিজিবি কর্তৃপক্ষের মাধ্যমে বাংলাদেশি যৌথ নদী কমিশন কর্র্তৃপক্ষের কাছে পাঠানো হবে। কমিশনই এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ