• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৫৪ পূর্বাহ্ন |

লেবুর আইসক্রিম

Lifeলাইফস্টাইল ডেস্ক: গরম আবহাওয়ায় আইসক্রিম খেতে মন চায়। মন চাইলে তো খেতেই হয়, তাই না। তবে আইসক্রিমের সঙ্গে লেবু থাকলে কিন্তু মন্দ্র হয় না। আর গরমে লেবুর উপকারের কথা সবাই জানে। তো লেবু দিয়ে আইসক্রিম বানিয়ে নিন বাড়িতেই। আর খেয়ে নিন আয়েস করে।

যা লাগবে
লেবুর খোসা গ্রেট করা-২ টেবিল চামচ
চিনি-১ কাপ
ঘন ক্রিম- দেড় কাপ
দুধ- দেড় কাপ
লেবুর রস- আধা কাপ ও ২ টেবিল চামচ
ডিমের কুসুম- ৬টা
নুন-এক চিমটি

যেভাবে তৈরি করবেন
লেবুর খোসা ও আধা কাপ চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবারে একটা বড় সসপ্যানে ক্রিম ও দুধের সঙ্গে নিয়ে নাড়তে থাকুন। ফুটতে শুরু করলে আগুন থেকে নামিয়ে নিয়ে আধ ঘণ্টা চাপা দিয়ে রাখুন।

এবারে বাকি আধা কাপ চিনির সঙ্গে লেবুর রস মিশিয়ে ফোটাতে থাকুন যতক্ষণ না চিনি পুরো গলে মিশে যায়। চিনি মিশে গেলে আগুন থেকে নামিয়ে ক্রিমের মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

একটা বড় বাটিতে ডিমের কুসুম ও নুন একসঙ্গে ফেটিয়ে ক্রিমের মিশ্রণের সঙ্গে ধীরে ধীরে মেশাতে থাকুন। এবারে পুরো মিশ্রণ সসপ্যানে ঢেলে একদম কম আঁচে কাঠের হাতা দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না ঘন হয়ে হাতার পিছনে লেগে যায়। হয়ে গেলে একটা বাটিতে ঢেলে ক্রমাগত নাড়তে নাড়তে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে বাকি ১/৪ কাপ লেবুর রস মিশিয়ে পাত্র ঢাকা দিয়ে অন্তত ৩ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এয়ারটাইট আইসক্রিম মেকারের মধ্যে ঢেলে ডিপ ফ্রিজে রেখে জমিয়ে নিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ