• শনিবার, ২৫ জুন ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন |

ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড ঘোষণা

Unescoঢাকা: ইউনেস্কো বাংলাদেশ এবং বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট, জার্নালিজম এন্ড কমিউনিকেশন (বিসিডিজেসি) যৌথভাবে সাংবাদিকদের কাজের স্বীকৃতিস্বরূপ অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে ‘ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ডস ২০১৪’ পুরস্কার ঘোষণা করেছে। এর আগে অনুসন্ধানী সাংবাদিকতায় ছয়বার এ পুরস্কার দেয়া হয়েছে।

এ বছর ২০১৩ সালে সংবাদপত্রে প্রকাশিত ও টেলিভিশনে প্রচারিত শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদন ও ছবির জন্য এ পুরস্কার দেয়া হয়। তাছাড়া জুরি বোর্ডে বিবেচনায় সংবাদপত্রে প্রকাশিত ও টেলিভিশনে প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদন ও ছবির জন্য বিশেষ পুরস্কার দেয়া হয়।

টেলিভিশনে প্রচারিত সেরা প্রতিবেদন হিসেবে ‘কীটনাশকের প্রভাব’ সিরিজ রিপোর্টের জন্য এনটিভি’র সিনিয়র করেসপনডেন্ট আশিকুর রহমান চৌধুরীকে এবং ক্যামেরা পারসন হিসেবে শেখ নজরুল ইসলামকে নগদ অর্থ, একটি ক্রেস্ট ও একটি সম্মাননাপত্র দেয়া হয়।

জুরি বোর্ডের বিবেচনায় বিশেষ পুরস্কার হিসেবে ‘ঢাকায় লন্ড্রি সার্ভিস’ সিরিজ রিপোর্টের জন্য এটিএন নিউজের চিফ রিপোর্টার মাশহুদুল হক এবং ক্যামেরা পারসন গিয়াস উদ্দিন মামুনকে ক্রেস্ট ও সম্মননাপত্র দেয়া হয়।

দৈনিক কালের কন্ঠ পত্রিকায় প্রকাশিত ‘শাপলা চত্বর অভিযান’ ধারাবাহিক প্রতিবেদনের জন্য যৌথভাবে হায়দার আলী ও মুহাম্মদ জয়নাল আবেদীন উভয়কে নগদ অর্থ, ক্রেস্ট ও সম্মননাপত্র দেয়া হয়।

জুরি বোর্ডের বিবেচনায় বিশেষ পুরস্কার হিসেবে কালের কন্ঠে প্রকাশিত প্রতিবেদন ‘দেশসেরা পাঁচ স্কুলে শিবিরের থাবা’-এর জন্য অভিজিৎ ভট্টাচার্য্যকে ক্রেস্ট ও সম্মননা দেয়া হয়। তিনি এখন দৈনিক বর্তমান পত্রিকায় সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত।

‘কারও সন্তান নিখোঁজ, কারও বাবা-মা, ভাই -বোন কিংবা স্বামী বা স্ত্রী সাভারের বিধ্বস্ত রানা প্লাজা ঘিরে বৃহস্পতিবার ছবি হাতে স্বজনের অপেক্ষায় হাজারো মানুষ’-শিরোনামের ছবির জন্য সমকালের সিনিয়র ফটো সাংবাদিক কাজল হাজরাকে নগদ অর্থ, ক্রেস্ট ও সম্মননা দেয়া হয়।

জুরি বোর্ডের বিবেচনায় বিশেষ পুরস্কার হিসেবে ‘DEATH OF A DREAM…’ শিরোনামের ছবির জন্য ডেইলি স্টার পত্রিকার স্টাফ ফটোগ্রাফার রাশেদ সুমন-কে ক্রেস্ট ও সম্মননাপত্র দেয়া হয়।

এ পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন ইউনেস্কো বাংলাদেশের অফিসার-ইন-চার্জ কিচি ওয়াইসু। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গোলাম রহমান। এছাড়াও উপস্থিত ছিলেন ইউনেস্কো বাংলাদেশের প্রোগ্রাম অভিসার নাঈমা নার্গিস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ