• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৪৯ অপরাহ্ন |

লালমনিরহাট-বুড়িমারী রেলপথে ট্রেন চলাচল বন্ধ

Trainহাসান মাহমুদ, লালমনিরহাট: ইঞ্জিন আর চালক সংকটের কারণে লালমনিরহাট ও বুড়িমারী স্থলবন্দর রুটে এক সপ্তাহ থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ফলে চরম জনদূর্ভোগে সাধারণ মানুষ । পশ্চিমাঞ্চলীয় জোনের পার্বতীপুর থেকে বুড়িমারীগামী ৬৫-৬৬ নম্বর কমিউটার ট্রেন গত ৮ দিন যাবৎ এবং ৪৫৫-৪৫৬ নম্বর লোকাল ট্রেনটিও গত ৫ দিন যাবৎ লালমনিরহাট-বুড়িমারী রুটে চলাচল বন্ধ রয়েছে।
রেলওয়ে সূত্র জানায়, পার্বতীপূর থেকে বুড়িমারীগামী কমিউটার ট্রেনটি প্রতিদিন সকাল ১০.৩০ ঘটিকায় বুড়িমারী থেকে হাতীবান্ধা হয়ে ২.৪৫ ঘটিকায় লালমনিরহাট দুপুর ও ৩.১০ ঘটিকায় পার্বতীপুর পৌঁছে। লোকাল ট্রেনটি প্রত্যাহ ৬.৩০ ঘটিকায় বুড়িমারী থেকে ছেড়ে ৬.৪৫ পাটগ্রাম ৯.৪০ লালমনিরহাট ও ১০.৪৫ ঘটিকায় রংপুর পৌঁছে।
প্রতিদিন কয়েক হাজার মানুষ ট্রেন যোগে যাতায়াত করে অফিস-আদালতে, বিশেষ করে মামলায় হাজিরা, চিকিৎসা, শিা প্রতিষ্ঠানে গমণ করে থাকে। এ রুটে ট্রেন দু’টি বন্ধ থাকায় জনসাধারণের দূর্ভোগ চরমে পৌঁছেছে। সরকারের রাজস্ব আয়ও হ্রাস পেয়েছে। প্রতিদিন ষ্টেশন গুলোতে হাজারও মানুষ ট্রেনের জন্য ভীর করলেও ট্রেনের দেখা না পেয়ে ােভ প্রকাশ করছেন সংশ্লিষ্ট প্রশাসনের বিরুদ্ধে।
ওই উপজেলার সাধারন মানুষ জানায়, প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রালয়ের সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি ২০১৩ সালে লালমনিরহাট-বুড়িমারী রুটে ডেমু ট্রেনের শুভ উদ্বোধন করলেও সেই ট্রেন আর চোঁখে দেখেনি ওই এলাকার মানুষ ।
এ ব্যাপারে রেলওয়ের লালমনিরহাট ডিভিশনাল ট্রাফিক সুপারেনটেন্ডেন্ট মোস্তাফিজুর রহমান  জানান, ইঞ্জিন সংকট ও পুরাতন ইঞ্জিন মেরামতের কারণে বুড়িমারী-পার্বতীপুর রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তিনি আরো জানান, লালমনিরহাট ডিভিশনাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ার রেজাউল করিম ভারতে  প্রশিণে রয়েছে ।
অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত মোস্তফা জাকির হাসান চালক সংকটের কথা স্বীকার করে বলেন, ‘চারটি ইঞ্জিন বিকল হওয়ায় ট্রেন চলাচল বন্ধ রয়েছে। আশা করছি আগামী ৪/৫ দিনের মধ্যে ঠিক হয়ে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ