• বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৫:০১ পূর্বাহ্ন |

সোমবার ষষ্ঠ ধাপের উপজেলা নির্বাচন

ECসিসিনিউজ: চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের ষষ্ঠধাপে ১২টি উপজেলায় ভোটগ্রহণ সোমবার অনুষ্ঠিত হবে। এদিন সকাল ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।
যে উপজেলাগুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সেগুলো হলো- রংপুর সদর, কাউনিয়া, গঙ্গাচড়া, পীরগাছা; সিরাজগঞ্জের কামারখন্দ; বরগুনার তালতলী; রাজবাড়ীর কালুখালী; গাজীপুর সদর; টাঙ্গাইলের বাসাইল; ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর; কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ।
ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আর নির্বাচনী আইন অনুযায়ী সোমবার মধ্যরাতে শেষ হচ্ছে ষষ্ঠ ধাপের প্রচারণা।
উপজেলা নির্বাচনী আইন অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে মিছিল-মিটিংসহ সব ধরনের প্রচারণা বন্ধ করতে হবে। তা ভোটগ্রহণের ৬৪ ঘণ্টা পর্যন্ত বহাল থাকবে। কোনো ব্যক্তি কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ দোষী সাব্যস্ত হলে তাকে অন্যূন ৬ মাস অনধিক ৫ বছরের কারাদন্ড বা অনধিক ৫০ হাজার টাকা অথবা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন।
এ ধাপে ১৯৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৬৯ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫২ জন। এদিকে ষষ্ঠ ধাপের নির্বাচন শান্তিপূর্ণ করতে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে ইসি।
নির্বাচন কমিশন জানায়, ষষ্ঠ ধাপের নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে শনিবার সকাল থেকে সেনাবাহিনীকে মাঠে নামানো হয়েছে। তারা মোট ৫ দিন নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। নির্বাচনের আগের দুদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুদিন।
ইসি জানায়, প্রতি উপজেলায় ১ প্লাটুন করে সেনাবাহিনী নিয়োজিত থাকবে। সেনাবাহিনীর সঙ্গে থাকবে কমান্ডিং অফিসার ও একজন ম্যাজিস্ট্রেট। সেনাবাহিনীর পাশাপাশি মাঠে থাকবে ভ্রাম্যমাণ মোবাইল টিম, র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার, কোস্টগার্ড।
নির্বাচন কমিশন জানায়, প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার একজন (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার ১০ জন (নারী-৪, পুরুষ-৬) এবং আনসার একজন (লাঠিসহ) ও গ্রামপুলিশ একজন করে আইনশৃঙ্খলার দায়িত্বে থাকবে। ঝুঁকিপূর্ণ এলাকায় বেশি সংখ্যক ফোর্স মোতায়েন করা হতে পারে।
প্রসঙ্গত, গত ১৬ এপ্রিল ১৪টি উপজেলার তফসিল ঘোষণা করে প্রধান নির্বাচন কমিশন কাজী রকিবউদ্দিন আহমদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ