• সোমবার, ২৭ জুন ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

ফর্সা নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি

75830_1সিসিনিউজ ডেস্ক: স্তন ক্যান্সার এক ভয়াবহ রোগ, তবে গোড়াতেই নির্ণয় করতে পারলে তা আর প্রাণঘাতী হয়ে উঠতে পারে না। কিন্তু সচেতনতা না থাকায় প্রতিবছর পৃথিবীতে এ রোগে প্রাণ যায় হাজার হাজার নারীর।

তাই এ রোগ প্রতিরোধের ওষুধের খোঁজে বছরের পর বছর ধরে চলছে গবেষণা। বিভিন্ন সময় বিবিন্ন ধরণের অগ্রগতি তুলে ধরছেন গবেষকরা। সম্প্রতি নতুন এক সমীক্ষায় গবেষকরা দেখেছেন ফর্সা নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি।

ব্রিটিশ জার্নাল অব ক্যান্সারে প্রকাশিত গবেষণাটি পরিচালনা করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এই গবেষমায় দেখা গেছে, ফর্সা নারীদের তুলনায় শ্যামাঙ্গী নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি ১৫ শতাংশ কম।

গবেষণা থেকে আরও জানা যায়, যে নারীর সন্তান সংখ্যা বেশি ঝুঁকি কম। সন্তানকে দীর্ঘদিন দুধ পান করানোর কারণেই তাদের এ ঝুঁকি কম।

প্রধান গবেষক তোরাল গাথানি জানিয়েছেন, ‘স্তন ক্যান্সার সম্পর্কে নারীদের সচেতন হওয়া জরুরি। মুটিয়ে যাওয়া ও অতিরিক্ত অ্যালকোহল পান স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

পরামর্শ: স্তনের যে কোনো ধরণের পরিবর্তন বা ত্বকের পরিবর্তন দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। এছাড়া স্তনের মধ্যে গোটা অনুভব করলেও দ্রুত চিকিৎসকের কাছে যান। আর দ্রুত ব্যবস্থা নিলে এ রোগ নিরাময় সম্ভব। বাংলামেইল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ