• শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:৪০ অপরাহ্ন |

ভারতে এবারই মুসলিম এমপি সবচেয়ে কম

77563_1আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পার্লামেন্ট নির্বাচনের ইতিহাসে এবারই সবচেয়ে কমসংখ্যক মুসলিম এমপি নির্বাচিত হয়েছেন। ১৬তম লোকসভায় মুসলিম সদস্য থাকছেন মাত্র ২২ জন। এর আগে ১৯৫৭ সালে ছিলেন ২৩ জন মুসলিম।

ফলে বর্তমান ভারতে মুসলিম জনসংখ্যা ১০.৫ ভাগ হলেও পার্লামেন্টে তাদের প্রতিনিধিত্ব থাকছে মাত্র ৪.২ ভাগ। ১৯৫৭ সালে ছিল ৪.৬ ভাগ। ভারতীয় পার্লামেন্টে সবচেয়ে বেশি সদস্য ছিল ১৯৮০ সালে। সেবার ৪৯ জন মুসলিম এমপি নির্বাচিত হয়েছিলেন।

এবার পশ্চিমবঙ্গ থেকেই সবচেয়ে বেশি আটজন মুসলিম নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস থেকে চারজন, কংগ্রেস ও সিপিআই থেকে দুজন করে।

আর দ্বিতীয় সর্বোচ্চ মুসলিম এমপি নির্বাচিত হয়েছেন বিহার থেকে। সেখানে আরজেডি, এনসিপি, লোক জন শক্তি পার্টি ও কংগ্রেস একজন করে মুসলিম এমপি পাঠাচ্ছে। আসাম থেকে দুজন এমপি নির্বাচিত হয়েছেন। উভয়েই অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাট ফ্রন্টের সদস্য।

কাশ্মীর থেকে নির্বাচিত হয়েছেন তিন মুসলিম এমপি। কেরালা থেকেও নির্বাচিত হয়েছেন তিনজন। তামিল নাড়ু ও অন্ধ্রপ্রদেশ থেকে একজন করে নির্বাচিত হয়েছেন। কিন্তু উত্তর প্রদেশ থেকে কেউ নির্বাচিত হননি।

সূত্র : এবিএনএ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ