• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০১:৪২ পূর্বাহ্ন |

শেষ ধাপের উপজেলা নির্বাচন আজ

ECঢাকা: আজ সোমবার অনুষ্ঠিত হচ্ছে উপজেলা নির্বাচনের শেষ ও ষষ্ঠ ধাপের নির্বাচন ।এ পর্যায়ে দেশের ১২টি উপজেলায় ভোটগ্রহণ হবে। সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।এর আগে ব্যাপক সহিংসতা ও ভোট কারচুপির মধ্যদিয়ে পাঁচ দফা নির্বাচন সম্পন্ন হয়।
প্রথম দুই দফা নির্বাচন মোটামুটি সুষ্ঠু হলেও পরের দিন দফা উপজেলা নির্বাচন প্রশ্নবিদ্ধ থেকে গেছে।নির্বাচনী সহিংসতায় অন্তত ১৩ জন নিহতও হয়েছেন।
আজ যে ১২টি উপজেলায় নির্বাচন হবে সেগুলো হচ্ছে- রংপুর সদর, কাউনিয়া, গঙ্গাচড়া ও পীরগাছা; সিরাজগঞ্জের কামারখন্দ; বরগুনার তালতলী; রাজবাড়ীর কালুখালী; গাজীপুর সদর; টাঙ্গাইলের বাসাইল; ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর এবং কুমিল্লার আদর্শ সদর ও সদর দক্ষিণ।
এসব উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬১ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৯ জন।
নির্বাচন কমিশন গত ১৬ এপ্রিল ১৪টি উপজেলায় ভোট গ্রহণের জন্য তফসিল ঘোষণা করে। এর মধ্যে আইনি জটিলতার কথা বলে কমিশন পটুয়াখালীর রাঙ্গাবালী ও নারায়ণগঞ্জের বন্দর উপজেলার নির্বাচন স্থগিত করেছে।
এ দুটি উপজেলার নির্বাচন স্থগিতের জন্য হাইকোর্টে রিট হলেও উচ্চ আদালত নির্বাচন স্থগিতের কোনো নির্দেশ দেননি।
এর আগে সারা দেশের ৪৮৭টি উপজেলার মধ্যে পাঁচ ধাপে ৪৫৯টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়।
মোট পাঁচ দফায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা ২২৩টি উপজেলায় চেয়াম্যান নির্বাচিত হন। অন্যদিকে একই পদে বিএনপি সমর্থিতরা ১৫৮টি ও জামায়াত ৩৬টি উপজেলায় বিজয়ী হন। এতে আওয়ামী লীগের তুলনায় বিএনপি-জামায়াত সম্মিলিতভাবেও ২৯টি উপজেলা চেয়ারম্যান পদ কম পেয়েছে।
তৃতীয় থেকে পঞ্চম দফায় আওয়ামী সমর্থিত প্রার্থীরা ১৪৩টি চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন। অন্যদিকে এই তিন দফায় পিছিয়ে পড়ে বিএনপি সমর্থিতরা ৬১টি ও জামায়াত ১৬টি উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ