• সোমবার, ২৭ জুন ২০২২, ০৫:৩১ পূর্বাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

গণতান্ত্রিক পরিবেশ তাদের পছন্দ নয়

Hasinaঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুশীল সমাজের প্রতি ইঙ্গিত করে বলেছেন, “অনেকেই সরকারের বিরুদ্ধে বলতে গিয়ে দেশের অগ্রগতি, মর্যাদা ও অস্তিত্বের বিরুদ্ধে অবস্থান নেন। নীতির বাইরে গিয়ে সুবিধা দিলে সরকার ভালো, দেশে সুশাসন থাকে। তা না হলে দেশ উচ্ছন্নে গেছে বলে প্রচার করা হয়। তারাই ৫ জানুযারির নির্বাচন বানচাল করতে দৌড়ঝাঁপ দিয়েছেন। কারণ গণতান্ত্রিক পরিবেশ তাদের পছন্দ নয়। গণতন্ত্র থাকলে তাদের মোড়ালিপনা থাকে না।”

রোববার তথ্য মন্ত্রণালয় পরিদর্শনের সময় সেখানকার কর্মকর্তাদের উদ্দেশ্যে এক বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন। প্রধানমন্ত্রী ইলেকট্রনিক মিডিয়ার জন্য একটি সম্প্রচার নীতিমালার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে বলেন, “আমাদের এটি প্রয়োজন। পৃথিবীর সব দেশেই এটি আছে। আমরা একটি খসড়াও তৈরি করেছি। দ্রুত সেটি করা একান্ত জরুরি। গণমাধ্যমের স্বাধীনতা ভালো, তবে তার সঙ্গে দায়িত্বশীলতা ও কর্তব্যবোধও থাকতে হবে।”

শেখ হাসিনা বলেন, “২০০৯ সালে ক্ষমতায় আসার পর আমরা ৩১টি বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলের অুমোদন দিয়েছি। এছাড়া আমাদের সরকার ১২টি এফএম ও ৩২টি কমিউনিটি রেডিও স্টেশনের অনুমোদন দিয়েছে।” প্রধানমন্ত্রী বলেন, “সংবিধানের ৩৯ অনুচ্ছেদের ‘খ’ উপধারা অনুযায়ী আমরা গনমাধ্যমের পূর্ণ স্বাধীনতায় বিশ্বাসী।”

এ সময় প্রধানমন্ত্রী যেকোনো ঘটনার প্রকৃত ইতিহাস তুলে ধরার ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, “গণমাধ্যম থেকে মানুষ অনেক কিছু শেখে। শিশুরা এখন গণমাধ্যম থেকে যথেষ্ট বিনোদন পায়। তাই ইতিহাসের সঠিক তথ্য তুলে ধরতে হবে। ইতিহাস ভালো করে না জানলে মানুষের চরিত্র নষ্ট হয়, বিকৃত চরিত্র হয়।”

সামরিক হস্তক্ষেপে বারবার দেশের গণমাধ্যম বাধাগ্রস্ত হয়েছে উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, তার সরকার এদেশে গণতন্ত্রের বিকাশের জন্য কাজ করে যাচ্ছে। গণতন্ত্রকে বিকশিত করার স্বার্থেই তার সরকার সংসদ টিভি চালু করেছে। বাংলাদেশে বর্তমান সময়ে রেডিও চ্যানেলের প্রভাবও আছে। অনেকে মনে করেছিলেন, রেডিও বোধহয় মরে গেছে।

প্রধানমন্ত্রী এ সময় আওয়ামী লীগের নেতৃত্বাধীন গণতন্ত্রের অভিযাত্রায় নানা বাধার কথাও উল্লেখ করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথার উদ্ধৃত করে বলেন, “যে গাছে ফল ধরে সেখানেই বেশি ঢিল পড়ে। নিস্ফলা গাছে কোনো ফল হয় না, তাই সেখানে ঢিলও পড়ে না। আমরা কাজ করছি তাই বাধার সন্মুখীন হচ্ছি। সেই বাধা ডিঙ্গিয়ে এগিয়ে যেতে হবে।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ