• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:৪৫ পূর্বাহ্ন |

জেএসসিতে গণিতেও ৬০ শতাংশ সৃজনশীল প্রশ্ন

Exaঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবছর থেকে গণিতে ৬০ শতাংশ সৃজনশীল প্রশ্ন থাকবে। ২০১৪ সালের জেএসসিতে গণিতের নম্বর পুনবণ্টন করে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা আদেশে এ তথ্য জানানো হয়েছে।
এর আগে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সমন্বয় সভায় এ বছরের জেএসসি পরীক্ষার জন্য গণিতের নম্বর পুনর্বণ্টন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিষয়ের নম্বর বণ্টন করা হয়।
জেএসসিতে গত বছর বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র এবং গণিত ছাড়া অন্য বিষয়গুলোর পরীক্ষা সৃজনশীল প্রশ্নপত্রে হয়েছে।
এবার থেকে গণিতে সৃজনশীল প্রশ্নের জন্য ৬০ নম্বর এবং বহুনির্বাচনী প্রশ্নের জন্য ৪০ নম্বর বরাদ্দ রাখা হয়েছে।
গণিতের সৃজনশীলে পাটিগণিত অংশ থেকে দুটি, বীজগণিত থেকে তিনটি, জ্যামিতি থেকে তিনটি এবং পরিসংখ্যান অংশ থেকে একটি করে মোট নয়টি প্রশ্ন থাকবে। প্রতিটি অংশ থেকে একটি করে ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে।
আর বহুনির্বাচনী অংশে পাটিগণিত থেকে ১০-১২টি, বীজগণিত থেকে ১০-১৫টি, জ্যামিতি থেকে ১০-১৫টি, এবং পরিসংখ্যান অংশ থেকে ২-৩টি করে মোট ৪০টি প্রশ্ন থাকবে।
অন্যদিকে জেএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সংক্ষিপ্ত প্রশ্নের জন্য ২৫ নম্বর এবং বহুনির্বাচনী প্রশ্নের জন্য বাকী ২৫ নম্বর করেছে এনসিটিবি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ