• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৬:২৭ পূর্বাহ্ন |

কুৎসিত নারীর দিনবদলের গল্প

lizzie-velasquez_25408_0সিসিনিউজ: ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি’ শোনার বদলে তিনি সারা জীবন শুনে এসেছেন তুমি কুৎসিত, বীভৎস- তাই দূরে সরে থাকি। লিজ্জি ভেলাসকুয়েজ। বিরল একটি রোগে আক্রান্ত। কোনোদিন ফিরে পাবেন না তার স্বাভাবিক ওজন। এখন তার ওজন মাত্র ৬৪ পাউন্ড।
লিজ্জিকে পৃথিবীর সবচেয়ে কুৎসিত মহিলা বলে অভিহিত করা হয়। জন্মের পর থেকে কুৎসিত চেহারা ছিল তার জন্য নিদারুণ এক অভিশাপ। আজ সেই চেহারাই তার আশীর্বাদ।
লিজ্জি বিশ্বজুড়ে পরিচিতি পান ২০১৩ সালের ডিসেম্বরে। টিইডি নামের একটি সাইটে তিনি তার দুঃখের কথা শোনান। টিইডি হচ্ছে এমন একটি ওয়েবসাইট, যেখানে আপনি আপনার ব্যক্তিগত কষ্টের কথা শোনাতে পারবেন। লিজ্জির বক্তব্য সংবলিত সেই টিইডি-ভিডিও ৫.৭ মিলিয়ন বার ইউটিউবে দেখা হয়। এরপর আস্তে আস্তে বদলে যেতে থাকে তার জীবন। তার জন্য সাহায্যের হাত বাড়াতে থাকেন হাজার হাজার মানুষ।
‘আমি তাদের আদর্শ হতে চাই, যারা নিজেদের অসহায় ভাবেন।’ বলেন ২৫ বছর বয়সী লিজ্জি।
লিজ্জির রোগটা এতটাই বিরল যে, এই রোগে পৃথিবীতে এখন পর্যন্ত মাত্র তিন জন আক্রান্ত হয়েছেন। তাদেরই একজন লিজ্জি। লিজ্জির এক চোখ নষ্ট।
তিনি বলেন, ‘ভিডিওটি আমার জীবন বদলে দিয়েছে। বেঁচে থাকার অনুপ্রেরণা যুগিয়েছে।’
‘কোনো একসময় চোখের জল ছিল আমার একমাত্র সম্বল। তা সত্ত্বেও আমি বুঝতে শিখেছি সিনড্রোম রোগটি আমার জন্য অভিশাপ নয়। এটা আমার কাছে এমন একটা আশীর্বাদ, যার মাঝে আমি অনুপ্রেরণা খুঁজে পাই। আর অন্যকে অনুপ্রাণিত করি।’
তিনি এখন নিজের জীবনী নিয়ে ছবি বানানোর কথা ভাবছেন। অসহায় মানুষের সেবা করার স্বপ্ন দেখছেন। সেই লক্ষ্যে ক্যাম্পেইনের মাধ্যমে অর্থ সংগ্রহ করতে নেমেছেন তিনি।
ইতিমধ্যে এক লাখ ২৩ হাজার ইউএস ডলার সংগ্রহ করেছেন। লিজ্জি জানিয়েছেন, ৩১মের মধ্যে এক লাখ ৮০ হাজার ইউএস ডলার সংগ্রহ করার লক্ষ্য নির্ধারণ করেছেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ