• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০১:৩৮ পূর্বাহ্ন |

জাপানের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

Hasinaসিসিনিউজ : জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে ৪দিনের এক সরকারি সফরে শনিবার দিবাগত মধ্যরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোকিওর উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট রাত ১২টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে এ সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, রেলওয়ে মন্ত্রী মুজিবুল হক, সংস্থাপন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, চিফ হুইপ আ স ম ফিরোজ, ৩ বাহিনীর প্রধানগণ, মন্ত্রিপরিষদ সচিব, ঢাকায় নিযুক্ত জাপানী দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, কূটনৈতিক কোরের ডিন এবং সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগণ।
শনিবার দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানান, প্রধানমন্ত্রীর এ সফরের মধ্যদিয়ে ঢাকা ও টোকিওর দ্বিপক্ষীয় সম্পর্কের নতুন দিগন্তের সূচনা হবে। জানা যায়, গত ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনের মধ্যদিয়ে বর্তমান আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের পর কোন দেশে এটিই শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফর এবং প্রধানমন্ত্রী হিসেবে জাপানে এটি তার তৃতীয় সরকারি সফর। তিনি ১৯৯৭ সালে প্রথম এবং ২০১০ সালে দ্বিতীয়বার জাপান সফর করেন।
সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আগামী ২৬ মে তার কার্যালয়ে দ্বি-পক্ষীয় শীর্ষ বৈঠকে যোগ দেবেন। পরে দুই প্রধানমন্ত্রী এক যৌথ বিবৃতিতে স্বাক্ষর করবেন। শেখ হাসিনা সোমবার টোকিওর ইম্পেরিয়াল প্রাসাদে জাপানের সম্রাট আকিহিতোর সঙ্গে সাক্ষাৎ করবেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা যায়, টোকিও যাওয়ার পথে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা হংকং আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় দেড় ঘণ্টা যাত্রা বিরতি করবেন। এর পর জাপানের স্থানীয় সময় ২৫ মে বেলা ১টায় বিমানটি টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ