• বুধবার, ২৯ জুন ২০২২, ০১:০৯ অপরাহ্ন |
শিরোনাম :
ইউনূস, হিলারি ও চেরি ব্লেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবি সংসদে মার্কেট-শপিং মলে মাস্ক বাধ্যতামূলক করে প্রজ্ঞাপন খানসামায় র‌্যাবের অভিযান ইয়াবাসহ দুই মাদককারবারী গ্রেপ্তার ডোমার ও ডিমলায় প্রধানমন্ত্রীর বিশেষ ১০ উদ্যোগ নিয়ে কর্মশালা নীলফামারীতে ৫ সহযোগীসহ কুখ্যাত চোর ফজল গ্রেপ্তার সৈয়দপুরে তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত জয়পুরহাট বিনা খরচে আইনের সেবা পেতে সেমিনার শিক্ষক লাঞ্চনা ও হেনস্তার বিরুদ্ধে সৈয়দপুরে উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিবাদ সমাবেশ সৈয়দপুরে শহীদ আমিনুল হকের স্মরণসভা অনুষ্ঠিত ফুলবাড়ীতে বিনামূ‌ল্যে বীজ ও সার বিতরণ

শতবর্ষী ভিক্ষুক এখন জীবন্ত সাধু

beggerসিসিনিউজ: ‘বুলগেরিয়ার সাধু,’ ‘গ্র্যান্ডপা’ ডোবরি নামে তিনি পরিচিত। ১০০ বছর বয়সী এই ভিক্ষুক দারিদ্র ও দুর্নীতিপীড়িত দেশটিতে কল্যাণের প্রতীক বিবেচিত হচ্ছেন।
২০ বছর ধরে ডোবরি ডোবরেভ সোফিয়ার রাস্তায় রাস্তায় ভিক্ষা করছেন। ভিক্ষা করে পেয়েছেন কয়েক লাখ ইউরো। তবে নিজের কাছে কিছুই রাখেননি। সবই তিনি বুলগেরিয়ান অর্থোডক্স চার্চে দান করে দিয়েছেন। আর এর মাধ্যমে তিনি সোনালি গম্বুজযুক্ত আলেকজান্ডার নেভস্কি ক্যাথেড্রালের সর্বোচ্চ বেসরকারি দাতার সম্মানে ভূষিত হয়েছেন। অন্যান্য চার্চেও তিনি দান করেছেন।
তাকে যারা ভিক্ষা হিসেবে রুটি দেয়, তিনি সেগুলোও অন্যদের দিতে দেন উপহার হিসেবে।
তার জন্ম ১৯১৪ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে বুলগেরিয়ার রাজধানীতে বোমা হামলার সময় তিনি  তার শ্রবণশক্তি কিছুটা হারিয়ে ফেলেন। আর সেটাই তার জীবনকে বদলে দেয়।
তার এক স্বজন জানান, তিনি তার স্ত্রী ও চার সন্তানকে,তাদের একজন নবজাতক, ছেড়ে বিভিন্ন মঠে কাজ নেন। তারপর ভিক্ষায় নামেন। তবে সেটা নিজের জন্য যতটা নয়, তার চেয়ে বেশি অন্যদের সাহায্য করতে।
ফলে দেশজুড়ে তার ভক্ত বেড়েছে। সবাই তাকে কল্যাণের প্রতীক বিবেচনা করে।
সূত্র : এএফপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ