• শনিবার, ২৫ জুন ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন |

দিনাজপুরে লাইলাতুল মি’রাজ পালিত

Lilatul Miraj Pic copyদিনাজপুর প্রতিনিধি: সারা রাত ইবাদত বন্দেগীর মধ্য দিয়ে দিনাজপুরে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল মি’রাজ বা শবে মে’রাজ। ধর্মপ্রাণ মুসলমানরা নফল নামাজ, কুরআন তেলাওয়াত, জিকির-আজকার, তসবিহ-তাহলিল, দান-খয়রাত করেছে এ পবিত্র ও মহিমান্বিত রাতে। গোরস্থানে গিয়ে মৃত পিতা-মাতা, আত্মীয়-স্বজনদের রুহের মাগফিরাত কামনা করেছেন।
সোমবার দিবাগত রাতে দিনাজপুর শহরের প্রতিটি মসজিদে ছিল ধর্মপ্রাণ মুসল্লিদের ভীড়। মাগরিবের নামাজের পর থেকে মুসল্লিরা মসজিদে এসে উপস্থিত হয়। এশার নামাজের পর মসজিদের ইমামগন পবিত্র লাইলাতুল মি’রাজ বা শবে মে’রাজের ফজিলত তুলে ধরে বক্তব্য রাখেন। এছাড়া মাদ্রাসা, খানকাহ, এতিমখানা ও অন্যান্য স্থানে আয়োজন করা হয় ওয়াজ মাহফিলের। এ সব ওয়াজ মাহফিলে মসজিদের ইমাম ও অন্যান্য আলেম-ওলামাগন লাইলাতুল ক্বদরের ফজিলত সম্পর্কে বক্তব্য রাখেন।
শহরের পশ্চিম পাটুয়াপাড়া জামে মসজিদ, মুন্সিপাড়া জামে মসজিদ, জেল রোড কেন্দ্রীয় জামে মসজিদ, গোর-এ-শহীদ জামে মসজিদ, স্টেশন রোড জামে মসজিদ, কাঞ্চন কলোনী জামে মসজিদ, চাউয়িাপট্টি জামে মসজিদ, মাটির মসজিদ, ডাবগাছ জামে মসজিদ, পাহাড়পুর জামে মসজিদ, গাউসতলা জামে মসজিদ, দপ্তরীপাড়া জামে মসজিদ, হঠাৎপাড়া জামে মসজিদ, বালুয়াডাঙ্গা জামে মসজিদ, সদর হাসপাতাল জামে মসজিদ, চুরিপট্টি জামে মসজিদ, ফকিরপাড়া জামে মসজিদ, সরদারপাড়া জামে মসজিদ, পুলহাট জামে মসজিদ, ফুলবাড়ী বাসস্ট্যান্ড জামে মসজিদ, ৮নং উপশহর জামে মসজিদ, ফরিদপুর জামে মসজিদ, বালুবাড়ী জামে মসজিদসহ অন্যান্য মসজিদে লাইলাতুল মি’রাজের তাৎপর্য তুলে ধরে ইমামগন বক্তব্য রাখেন। লাইলাতুল মি’রাজের ন্যায় বছরের অন্যান্য দিনেও মসজিদে এসে নামাজ আদায় করা ও অন্যান্য ইবাদত পালনের আহবান জানান ইমামগন।
পরে অনেক মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা রাত জেগে নফল নামাজ, কুরআন তেলাওয়াত ও জিকির-আজকার করে রাত কাটিয়েছেন। অনেকেই গোরস্থানে গিয়ে মৃত পিতা-মাতা, আত্মীয়-স্বজনদের কবর যিয়ারত করেছেন ও তাদের রুহের মাগফিরাত কামনা করেছেন। মুসলমানেরা অতীতের ভূলত্রুটির জন্য মা প্রার্থনা ও ভবিষ্যতে পরিশুদ্ধ জীবন-যাপনের তাওফিক চেয়ে রাত জেগে ইবাদত ও দোয়া মুনাজাত করেন। দিনে নফল রোজা ও অন্যান্য ইবাদত পালন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ