• বুধবার, ২৯ জুন ২০২২, ১০:৪৭ অপরাহ্ন |
শিরোনাম :
বাড়ি ফিরে ভাইয়ের মৃত্যুর খবর পেলেন বাংলাদেশের ফুটবলার শিক্ষকের মামলায় রাবির বহিষ্কৃত সেই শিক্ষার্থী গ্রেপ্তার নিজ আসন থেকে উঠে এসে রওশনের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ করেছে বিটিআরসি শিক্ষককে পিটিয়ে হত্যা: প্রধান আসামি জিতু গ্রেপ্তার সৈয়দপুরে কিশোরী ধর্ষণের ঘটনায় বিজিবি সদস্যকে আত্মসমর্পণের নির্দেশ শ্রেণিকক্ষে রাবি শিক্ষিকাকে মারতে গেলেন ছাত্র! অর্থ হাতিয়ে নেওয়ার অভিযােগ এনজিও’র দুই কর্মকর্তা গ্রেফতার জলঢাকায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে কর্মশালা ইউনূস, হিলারি ও চেরি ব্লেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার দাবি সংসদে

ক্যাডবেরি চকলেটে শুকরের মাংস!

78935_1সিসি ডেস্ক: চকলেট প্রস্তুতকারক কোম্পানি ক্যাডবেরির দুটো পণ্য শুকরের মাংস দিয়ে তৈরি হয়। মালয়েশিয়ার পরীক্ষায় এটি ধরা পড়ার পর সেখানে পণ্য দুটি প্রত্যাহার করেছে প্রতিষ্ঠানটি।

মুসলিমপ্রধান দেশ মালয়েশিয়ায় খাদ্যদ্রব্যে ভেজাল বা হালাল নয় এমন উপাদান আছে কিনা সরকারিভাবে নিয়মিত পরীক্ষা করা হয়।

ক্যাডবেরির দুই ধরনের চকলেটে শুকরের ডিএনএ ধরা পড়েছে পরীক্ষায়। এই হারাম প্রাণীর উপাদান দিয়ে চকলেট তৈরি হওয়ায় দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় তা নিষিদ্ধ করেছে।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী এস সুব্রামানিয়াম বলেন, ‘ক্যাডবেরি নিজ উদ্যোগেই বাজার থেকে তাদের দুটো পণ্য সরিয়ে নিয়েছে।’

স্বাস্থ্য মন্ত্রণালয় খাদ্যদ্রব্য পরীক্ষা করে গত সপ্তাহের শেষে জানিয়েছিল, ক্যাডবেরি ডেইরি মিল্ক হাজেলনাট ও ক্যাডবেরি ডেইরি মিল্ক রোস্ট-এ শুকরের মাংস পাওয়া গেছে।

চকলেট জাতীয় খাদ্যদ্রব্য মালয়েশিয়ায় খুব জনপ্রিয়। সারা দেশের দোকানগুলোতে চকলেট পাওয়া যায়।

শুকর বা শুকরজাতীয় উপাদানে তৈরি কোনো খাদ্যদ্রব্য দেশটিতে হালাল বিবেচনা করা হয় না। ইসলামি নিয়ম অনুযায়ী শুকরসহ অনেক প্রাণীর মাংশ ও মদ মালয়েশিয়ায় মুসলিম ভোক্তাদের জন্য নিষিদ্ধ।

ব্রিটিশ বহুজাতিক কোম্পানি মনডেলেজ ইন্টারন্যাশনাল মালিকানাধীন ক্যাডবেরি মালয়েশিয়া জানিয়েছে, তারা পণ্যদুটি বাজার থেকে প্রত্যাহার করেছে।

প্রতিষ্ঠানটি তার ফেসবুক পেইজে জানিয়েছে, ‘আমরা নিশ্চিত করতে চাই যে, মালয়েশিয়ায় তৈরি আমাদের সব খাদ্যদ্রব্য হালাল। কোনো কিছু ধরা পড়লে আমরা বিষয়টা খুব গুরুত্বের সাথে নিই।’

তবে এই ঘটনায় মুসলমানদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। ধর্মীয় নেতারা ক্যাডবেরির দৃষ্টান্তমূলক শাস্তি ও মালয়েশিয়া শাখা বন্ধ করার দাবি জানিয়েছে।

ক্যাডবেরি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চকলেট প্রস্তুতকারক কোম্পানি। সর্ববৃহৎ প্রতিষ্ঠান রিংলি। দ্য গার্ডিয়ান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ