• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০১:৫০ পূর্বাহ্ন |

ঝিঙার অনন্য সব স্বাস্থ্যগুণ

Jinkaস্বাস্থ্য ডেস্ক: বাজারে এখন ঝিঙা পাওয়া যাচ্ছে, চলছে ভরা মৌসুম। ঝিঙা ভাজি হোক কিংবা ঝোল, অথবা হোক মাছের সাথে রান্না, সব ভাবেই বাঙালির রসনা বিলাসে ঝিঙার অবস্থান বহু পুরনো। তবে কেবলই কি স্বাদের জন্য এই কদর? একদম নয়। কদর আছে খুব এর গুণেরও। সাদামাটা এই সবজিটি বাস্তবে হরেক গুণের আধার।

ঝিঙার ইংরেজি নাম Ridge Gourd আর ভেষজ নাম Luffa acutangula । ফাইবার সমৃদ্ধ গাঢ় সবুজ রঙের এই সবজিটির রয়েছে দারুন পুষ্টিমান। এতে আছে ভিটামিন সি, রিবোফ্ল্যাভিন, জিংক, আয়রন, থায়ামিন, ম্যাগনেসিয়াম। আসুন জেনে নেই ঝিঙা আমাদের স্বাস্থ্যের জন্য কী উপকারে আসে—

১। চমৎকার রক্ত সংশোধক:

রক্তকে দূষণ থেকে রক্ষা করতে ঝিঙা অতুলনীয়। যকৃতের জন্য খুবি উপকারি এই সবজি আপনার স্বাস্থ্যের সুরক্ষা দিতে অনন্য খাদ্য উপাদান। এ্যালকোহলের প্রভাব বিনষ্টকরণেও ঝিঙা খুবই উপকারী।

২। জন্ডিস থেকে আরোগ্য দাতা:

জন্ডিস নিরাময়ে ঝিঙা খুব ব্যবহার হয়ে থাকে। ঝিঙার জুস জন্ডিস আক্রান্ত রোগীদের খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

৩। পেটের সমস্যায় কার্যকরী:

এ্যাসিডিটি রোধ করে আলসার থেকে রক্ষা করতে সক্ষম এই ঝিঙা। কোষ্ঠকাঠিন্য দূর করে, এমনকি পাইলস রোগ নিরাময়ে ব্যবহার করা যেতে পারে ঝিঙা। পাকস্থলীর কার্যক্ষমতাও বৃদ্ধি করে এটি।

৪। ডায়াবেটিসের জন্য উপকারী:

ঝিঙায় বিদ্যমান peptides রক্ত ও প্রস্রাবের চিনির পরিমান কমাতে সাহায্য করে। আর এটি রক্তে ইনসুলিনের মাত্রাও নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবেটিস রোগীদের জন্য ঝিঙা খুবি উপকারী।

৫। ওজন নিয়ন্ত্রণের মহৌষধ:

প্রথমতো ঝিঙায় কোন পরিপৃক্ত চর্বি নেই, দ্বিতীয়তো এটি শরীরের কলোস্টেরলের মাত্রা কমিয়ে দেয়, তৃতীয়তো এটি কম ক্যালোরি ধারণ করে, চতুর্থতো এতে রয়েছে প্রচুর পরিমান পানি। এছাড়াও এটি বার বার খাদ্য গ্রহণের ইচ্ছা কমিয়ে দেয়। এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেল; এগুলো ওজন কমাতে কাজ করে। ফলে ঝিঙাকে ওজন কমানোর মহৌষধ বলা চলে।

৬। প্রদাহ রোধক ও এ্যান্টিবায়োটিক:

প্রদাহ রোধক ও এ্যান্টিবায়োটিকের চমৎকার গুণ ঝিঙাতে রয়েছে। শরীরের বিষাক্ত যৌগের নির্মূলে এই প্রাকৃতিক উপাদান খুব কার্যকর। ত্বকের সুরক্ষায়ও ঝিঙার চমৎকার ব্যবহার রয়েছে।

৭। প্রতিরক্ষা শক্তি বৃদ্ধি করে:

ঝিঙায় বিদ্যমান পুষ্টি শরীরের প্রতিরক্ষা শক্তি বৃদ্ধি করে। ফলে বিভিন্ন রোগজীবাণু, ভাইরাস-ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে সুরক্ষিত থাকা যায়।

উপকারী ঝিঙার স্বাদও অতুলনীয়। এটা যেমন ভাজি করে খাওয়া যায় তেমনি খাওয়া যায় ভর্তা করেও। ছোটমাছের সাথে পেঁয়াজ কাঁচামরিচে অসাধারণ তরকারি হয় ঝিঙার। আর বড় মাছের ঝোল রান্নায়ও এর স্বাদ অসাধারণ। সুস্বাস্থ্যের জন্য আপনার খাদ্য তালিকায় থাকুক তাজা ঝিঙা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ