• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৩২ পূর্বাহ্ন |

শেখ মুজিব ব্যর্থ রাজনীতিক: তারেক রহমান

11সিসিনিউজ ডেস্ক: বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, ‘শেখ মুজিব রাজনীতিক হিসেবে ব্যর্থ ছিলেন এবং জিয়া ছিলেন একজন সফল রাজনীতিক।’
গতকাল বুধবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের ইলফোর্ডে এক আলোচনা সভায় এ দাবি করেন তারেক রহমান। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় তারেক রহমান বলেন, শেখ মুজিব গণতন্ত্রের কথা বলে আওয়ামী লীগ বিলুপ্ত করে বাকশাল গঠনের মাধ্যমে একদলীয় শাসন প্রতিষ্ঠা করেন। জনগণের নিরাপত্তা বিধানের কথা বলে গুম, খুন ও বিরোধী দল দমনের জন্য রক্ষীবাহিনী গঠন করে আতঙ্কের জনপদ তৈরি করেন। অর্থনৈতিক সমৃদ্ধির কথা বলে দুর্ভিক্ষ ডেকে আনেন।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান দাবি করেন, শেখ মুজিব ৩০ বছর রাজনীতি করার পরও রাজনীতিক হিসেবে ছিলেন ব্যর্থ। অন্যদিকে, জিয়াউর রহমান সেনাবাহিনী থেকে রাজনীতিতে এসে মাত্র পাঁচ বছর রাজনীতি করে সফল রাজনীতিক ছিলেন বলে মন্তব্য করেন তিনি।
জিয়াউর রহমান দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা এবং অর্থনীতিকে দৃঢ় বুনিয়াদের ওপর দাঁড় করিয়েছিলেন বলে দাবি করেন তারেক রহমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান শাসনকালকে তাঁর পিতার শাসনকালের সঙ্গে তুলনা করেন তারেক রহমান। তিনি দাবি করেন, শেখ হাসিনা তাঁর পিতার পথ অনুসরণ করে র্যাবকে রক্ষীবাহিনীতে রূপান্তরিত করে দেশে আতঙ্কের জনপদ তৈরি করেছেন।

দেশে যেসব গুম-খুন হচ্ছে, তার দায় শেখ হাসিনা এড়াতে পারেন না বলেও মন্তব্য করেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান।

বিএনপি সন্ত্রাস দমনের জন্য এলিট ফোর্স হিসেবে র্যাব গঠনের পর দেশে শান্তি ফিরে আসে এবং মানুষ একে স্বাগত জানায় বলে দাবি করেন তারেক রহমান। তাঁর অভিযোগ, বর্তমান সরকার র্যাবকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করে একটি ভাড়াটে বাহিনীতে পরিণত করেছে। এ কারণে এই বাহিনী বিলুপ্ত করা ছাড়া কোনো বিকল্প নেই।

সরকারবিরোধী আন্দোলনের লক্ষ্যে প্রস্তুতি নিতে দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তারেক রহমান।

দলীয় নেতা-কর্মীরা তারেক রহমানকে দেশে ফিরে দল ও আন্দোলনে নেতৃত্ব দেওয়ার আহ্বান জানালে এ বিষয়ে স্পষ্ট করে কোনো কথা বলেননি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান। তিনি বলেন, ‘আমরা সবাই স্বাভাবিক অবস্থায় দেশে ফিরতে চাই। দেশে স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চাই।’

উৎসঃ   প্রথম আলো


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ