• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

অন্যরকম এক সালমা

salmaবিনোদন ডেস্ক: লালনের গানই আমার সবচেয়ে বেশি পছন্দের। তবে এখন পর্যন্ত খুব কম সংখ্যক লালনের গান আমি করেছি। কারণ, যখন ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতায় বিজয়ী হই তখন আমার বয়স অনেক কম ছিল।
আমার মনে হয়েছিল লালনের গানে অনেক গভীরতা রয়েছে, যেটা আমি তখন নিতে পারতাম না। এখনও সেই বিষয়টি অনুভব করি। আমি আসলে লালনের গান বুঝে করতে চেয়েছি। সে কারণেই এ অপেক্ষা। এখন অপেক্ষার পালা শেষ। কয়েক বছর ধরে আমি লালনের গানের গভীরতা বোঝার চেষ্টাটাই করেছি। পুরোটা তো সম্ভব নয়, কিছুটা হলেও সেটা করতে পেরেছি।
আমার মনে হয় আমরা যে গানই করি না কেন, আমাদের শেকড়ের গান কিন্তু এই লালন, রবীন্দ্রনাথ কিংবা নজরুলই। তাই শেকড়ের সঙ্গেই থাকতে চাই। সাবলীল ভঙ্গিতে লালনের গান সম্পর্কে কথাগুলো বলছিলেন চলতি প্রজন্মের ফোক সম্রাজ্ঞী খ্যাত সালমা। লালনের গান নিয়ে যার বিশাল চিন্তা-ভাবনা। সালমার কথার মাঝেও সেই গভীরতা ফুটে ওঠে। এত কম বয়সে লালনকে এমনভাবে ধারণ করা সালমার পরবর্তী অ্যালবামটাও তাই হচ্ছে সেরকমই। অর্থাৎ লালনের গান নিয়ে।
স্বামী ও মেয়ে স্নেহাকে সময় দেয়ার বাইরে লালন নিয়ে চলে সালমার বাকিটা সময়। নিয়ম করেই লালনের গান শোনা ও গাওয়ার ভেতর দিয়ে বর্তমান সময়টা পার করছেন তিনি। এ বিষয়ে সালমা বলেন, লালনের গানের আসলে কোন বিকল্প নেই। আমার মনে হয় এখন আমাদের দেশে যত প্রকার গান হচ্ছে তা লালনকে ভেঙেই হচ্ছে। সে কারণেই লালনের গানের মধ্যে সৃষ্টিকর্তা ও প্রেম খোঁজার চেষ্টা করছি। নিজেকে খোঁজার চেষ্টা করছি।
সারা জীবন এই চেষ্টাটা অব্যাহত থাকবে আমার। আর সত্যি বলতে লালনের গানের কথা আমাকে অনেক ভাবায়। পৃথিবীর কোন গানে মনে হয় এত গভীরতা নেই। উল্লেখ্য, ফোক গান নিয়ে সালমার সর্বশেষ অ্যালবামটি প্রকাশ পেয়েছিল গেল বৈশাখে। সেই অ্যালবামের গানগুলো বেশ প্রশংসিত হয়েছে সর্বমহলে।
সালমা বর্তমানে স্বামী-সন্তানসহ বসবাস করছেন ঢাকার ধানমন্ডিতে। সংসার করাটা খুব উপভোগ করছেন তিনি। মেয়ে স্নেহাও এখন মায়ের সঙ্গে গান গাওয়ার চেষ্টা করে। বিষয়টা সালমাকে খুব উদ্বেলিত করে। এ বিষয়ে সালমার ভাষ্য, খুব ভাল লাগে যখন স্নেহা আমার গানগুলো গাওয়ার চেষ্টা করে। টিভি পর্দায় আমাকে দেখলে মনোযোগ দিয়ে তাকিয়ে থাকে। অনেকেই বলেন মা হওয়া অনেক কষ্টের। এটা ঠিক আছে। তবে মা হওয়াটা অনেক আনন্দেরও। আমি এখন মা হওয়ার আনন্দটা উপভোগ করছি।
এদিকে লালনের গান নিয়ে সালমার অ্যালবামটির কাজ বেশ আস্তে ধীরেই হচ্ছে। এ বিষয়টি নিয়ে সালমা তাড়াহুড়ো করতেও রাজি নন। যে কেউ দেখলে লালনের অন্তপ্রাণ অন্যরকম এক সালমাকেই আবিষ্কার করতে পারবেন এখন। তার কথায়, গানে, আচরণে, চোখে-মুখে, সাজ-পোশাকে লালনের ছোঁয়া স্পষ্ট। যে কেউ লালন নিয়ে সালমার যুক্তিযুক্ত বক্তব্য শুনলে মুগ্ধ হয়ে যাবেন।
এমনইভাবে লালনকে এখন নিজের ভেতর ধারণ করছেন সালমা। এ বিষয়ে আত্মবিশ্বাসী সুরে তিনি বলেন, লালনকে পুরোপুরি নিজের ভেতর ধারণ করতে চাই। লালনের গানের মধ্য দিয়ে এখন আমি নিত্যনতুন অনেক বিষয় আবিষ্কার করতে পারছি। না জানা অনেক কিছু জানছি। না দেখা অনেক কিছু দেখছি মনের চোখ দিয়ে।
আমার মনে হয় লালনকে সত্যিকার অর্থে ভালবাসলে যে কারও ভেতরই এমনটা ঘটবে। সৃষ্টিকর্তাকে অনেক ধন্যবাদ যে আমি কিছুটা হলেও লালনকে ধারণ করতে পেরেছি। এ ধারাবাহিকতাটা ভবিষ্যতে আমার গানে অব্যাহত থাকবে। নিজ কণ্ঠের মাধ্যমে লালনের গানগুলো আরও বেশি করে শ্রোতাদের মাঝে ছড়িয়ে দিতে চাই আমি।

ঢাকাটাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ