• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:৪৩ পূর্বাহ্ন |

খানসামায় লিচুর ফলন আর বাজার দরে চাষিরা সন্তুষ্ট

Khansama news (lichu) 01.06.14আমিনুল ইসলাম, সিসিনিউজ: উত্তরাঞ্চলের উঁচু এলাকাগুলোর মধ্যে দিনাজপুরের খানসামা উপজেলা তুলনা মুলক ভাবে উঁচু হওয়ায় এসব জমিতে চাষযোগ্য অন্যান্য ফসলের পাশাপাশি কয়েক বছর ধরে লিচু চাষ হচ্ছে প্রচুর পরিমাণে। চলতি বছর বৈরি প্রকৃতি ও প্রতিকূল আবহাওয়ার লিচুর ফলন হয়েছে সন্তোষজনক। বর্তমানে লিচুর বাজার মূল্য ভালো থাকায় চাষিরাও ভীষণ সন্তুষ্ট।
এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলায় লিচু চাষে প্রসিদ্ধ ভাবকী ইউনিয়নের কাচিনিয়া, ভাবকী, আগ্রা, রামনগর, গুলিয়াড়া, কাচিনিয়া, দেউলগাঁও, উত্তমপাড়া, মারগাঁও খামারপাড়ার গারপাড়া, বালাপাড়া, কায়েমপুর, ডাঙ্গারহাট, গোয়ালডিহির হাসিমপুর, আঙ্গারপাড়ার পাকেরহাট, ভেড়ভেড়ীর টংগুয়া, সহজপুর এবং আলোকঝাড়ি ইউনিয়নের গোবিন্দপুর, আলোকঝাড়ি, বাসুলী, সুশুলী গ্রামে কয়েক বছর ধরে বাণিজ্যিক ভাবে লিচু চাষ হয়ে আসছে। আর বছরের এ মৌসুমটিতে বাগান মালিক, চুক্তিগ্রহণকারী, পাইকার এবং খুচরা বিক্রেতারা লিচুর ব্যবসা করে প্রচুর লাভবান হয়।
কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার ছয় ইউনিয়নে ১১০ হেক্টর জমিতে ১২৫ টি লিচু বাগান রয়েছে। যার মধ্যে বাগান আকারে ৯৫ হেক্টর এবং বসতবাড়ীতে ১৫ হেক্টর। এসব বাগানে অধিক ফলনশীল মূল্যবান মাদরাজি, চায়না থ্রি, বেদানা, বেনারসী এবং অন্যান্য জাতে লিচুর চাষ হচ্ছে প্রচুর পরিমাণে। চলতি বছর এসব বাগান থেকে ২৭৬ মেট্রিক টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধরণ করা হয়েছে।
লিচু চাষী ওসমান গণি, আইয়ুব আলী এবং সফিকুল ইসলাম শিপন সহ অনেকের সাথে কথা বলে জানা যায়, এ বছর উত্তরাঞ্চলে বৈরি প্রকৃতি ও প্রতিকূল আবহাওয়ার মাঝেও লিচুর সন্তোষজনক ফলন হয়েছে। তারা বলেন, লিচু গাছে মুকুল আসা থেকে ফল পাকা পর্যন্ত প্রতিটি গাছে স্প্রে খরচ হচ্ছে এক থেকে দেড়শ টাকা এবং ফল পাকার সময় ১ মাসে প্রতি একশ গাছের বাগানে ৫জনের পাহারা বাবদ দৈনিক ২শ টাকা হারে খরচ হয় প্রায় ৩০ হাজার টাকা। আর ফলন হয়েছে প্রতিটি ৫-৭ বছর বয়সী ছোট গাছে এক হাজার লিচু, ৭-১০ বছর বয়সী মাঝারি গাছে ৫-৭ হাজার লিচু এবং ১৫-৪০ বছর বয়সী বড় গাছে ফলন হয়েছে প্রায় ১০-১২ হাজার লিচু। তবে এসব গাছের লিচুর কোয়ালিটি ভলো হয় না।
লিচু পাকা শুরু হয়েছে মাদরাজী আর বোম্বে জাত দিয়ে। পরে চায়না থ্রি, বেদানা ও বেনারসি সহ অন্যান্য জাতের লিচু পাকে। বর্তমানে পাইকারী দরে চায়না থ্রি বড় লিচুর প্রতিটি ৭ টাকা, মাদরাজি আড়াই টাকা, বোম্বে, বেদানা ও বেনারসি লিচু ৫ টাকা  এবং অন্যান্য জাতের ছোট লিচু এক টাকা দরে বিক্রি হচ্ছে বলে লিচু চাষিরা জানান ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ