• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০১:৫৫ পূর্বাহ্ন |

দেশে আদিবাসী গোষ্ঠীর সংখ্যা ২৭

Nurঢাকা: দেশে আদিবাসী সম্প্রদায়ের সংখ্যা ২৭। সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের উত্তরে সংসদকে এ তথ্য জানান সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

উল্লেখ্য, সরকারি ভাষায় আদিবাসীদের ক্ষুদ্র নৃগোষ্ঠী বলা হয়।

এদিকে সংসদকে মন্ত্রী আসাদুজ্জামান নূর জানান, বাংলাদেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীর অনন্য বৈশিষ্ট্যপূর্ণ আঞ্চলিক সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ, উন্নয়ন ও বিকাশের লক্ষ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন, ২০১০ প্রণয়ন করা হয়েছে।

ওই আইনের ২৩ নং তফসিলের ২(১) ধারায় নৃগোষ্ঠীর একটি তালিকা দেওয়া হয়েছে । সেই তালিকায় ২৭টি সম্প্রদায়ের কথা উল্লেখ আছে, যার মধ্যে রয়েছে চাকমা, মারমা, ত্রিপুরা, ম্রো, তঞ্চঙ্গ্যা, বম, পাংখোয়া, চাক, খিয়াং, খুমি, লুসাই, কোচ, সাঁওতাল, ডালু, উসাই, রাখাইন, মণিপুরি, গারো, হাজং, খাসিয়া, মং, ওয়াও, বর্মণ, পাহাড়ি, মালপাহাড়ি, মুন্ডা ও কোল।

‘আদিবাসী’ না ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী’- কোন নাম হবে তা নিয়ে ব্যাপক আলোচনা ও সমালোচনা হয়েছে আইনটি পাস হওয়ার আগে। আন্দোলনও হয়েছে আদিবাসীদের মধ্যে।

পরে এ জাতিগোষ্ঠীর একটি সংজ্ঞা দিয়েছে সরকার। বলা হয়েছে, কোনো নির্দিষ্ট ভূখণ্ডে বসবাসরত বৃহত্তর জাতিসত্তার পাশাপাশি যেসব ক্ষুদ্র জাতিগোষ্ঠী বসবাস করে থাকে, যাদের নিজস্ব এবং স্বতন্ত্র সাংস্কৃতিক বৈশিষ্ট্য থাকে তাদের ক্ষুদ্র নৃগোষ্ঠী বলা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ