• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:০২ পূর্বাহ্ন |

‘বার্মা টাইমস’ এর নেপথ্যে

Onসিসিনিউজ: মিয়ানমারের সীমান্তরক্ষী সেনাদের গুলিতে ২৮ মে নিহত হন বিজিবি সদস্য মিজানুর রহমান। এর পর ৩০ মে বিজিবি ও মিয়ানমারের সীমান্তরক্ষীদের মধ্যে গোলাগুলি হলে বিজিবি মিয়ানমারের চার সেনাসদস্যকে গুলি করে হত্যা করেছে বলে খবর ছড়িয়ে পড়ে।

খবরের সূত্র হয়ে দাঁড়ায় বার্মা টাইমস ডটনেট। ‘বিফিটিং রেসপন্স: ফোর মিয়ানমার আর্মি পার্সোনেল কিলড, থ্রি ইজুরড ইন বিজিবি রিটালিয়েশন’ শিরোনামে প্রকাশিত সংবাদটি সবার টনক নাড়ে। এরপর ‘মায়ানমার আক্রান্ত হলে চট্টগ্রাম দখল করে নেবে’ মর্মে সংবাদ বার্মা টাইমসে প্রকাশিত হলে বার্মা টাইমস নিয়ে গণমাধ্যমসহ সামাজিক গণমাধ্যমে আলোচনা এবং আগ্রহ তৈরি হয়।

নাম শুনে মনে হতে পারে এটি মিয়ানমারের একটি পত্রিকা, কিন্তু আসলেই কি তাই? একটু খুঁজে দেখতেই পাওয়া গেল বিভিন্ন তথ্য।

‘বার্মা টাইমস’ ডোমেইন নামটি ৪ সেপ্টেম্বর ২০১৩ সালে কেনা হয়েছে। ক্রেতার নাম মোহাম্মদ ইব্রাহিম এবং ঠিকানা হিসেবে জার্মানির একটি ঠিকানা দেয়া হয়েছে। জার্মানি হতে ডোমেইন নামটি কেনা হলেও ওয়েবসাইটটি যুক্তরাষ্ট্রের একটি সার্ভারে রাখা হয়েছে।

বার্মা টাইমস এর ওয়েবসাইট ও সংশ্লিষ্টদের তথ্যমতে, ‘বার্মা টাইমস’ সাইটটি তৈরি হয়েছে রাজধানী ঢাকার গুলশানে। এছাড়া বার্মা টাইমসের সংবাদ আপডেট এর কাজ চলে জার্মানি থেকে এবং কিছু কাজ হয় ঢাকার মীরপুর কাজীপাড়া থেকে।

‘বার্মা টাইমস’ এর মালিক মোহাম্মদ ইব্রাহীম। ‘বার্মা টাইমস’ এর ডোমেইন নাম সূত্রে পাওয়া ফোন নম্বরে যোগাযোগ করে জানা যায় এটি ‘বাংলা টাইমস’ নামের একটি অনলাইন পত্রিকার। এর নির্বাহী সম্পাদক নাহিয়ান চৌধুরী নামে এক ব্যক্তি। নাহিয়ান চৌধুরীর জানান, ‘আমি “বার্মা টাইমস” সর্ম্পকে জানি না, এমনকি আমি বর্তমানে বাংলা টাইমসের সাথেও নেই। কিছুদিন কাজ করেছি বাংলা টাইমসে। আমি ব্যক্তিগতভাবে মোহাম্মদ ইব্রাহীমকে চিনি না। বাংলা টাইমস এর সম্পাদক হয়তো চেনেন।’

বাংলা টাইমস এর সম্পাদক সোহেল চৌধুরীর জানান, তাদের বিদেশি অফিস হিসেবে তাদের সাইটে মোহাম্মদ ইব্রাহীমের ঠিকানা ব্যবহার হলেও তার সাথে সরাসরি কোনো ধরনের সর্ম্পক নেই।

‘বার্মা টাইমস’ এর মালিক ‘মোহাম্মদ ইব্রাহীম’ এর টুইটার অ্যাকাউন্ট সূত্রে জানা যায়, জার্মানিতে অবস্থানরত ইব্রাহীম একজন রোহিঙ্গা এবং রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিয়ে কাজ করছেন।

‘বার্মা টাইমস’ ওয়েবসাইটটি চালুর পর হতে প্রতিদিন খুব কম সংখ্যক সংবাদ প্রকাশিত হলেও সম্প্রতি বাংলাদেশ মিয়ানমার সীমান্তে বিজিবি নায়েক সুবেদার মিজানুর রহমানের নিহত হওয়ার পর থেকে ওই সাইটে নিয়মিত সংবাদ প্রকাশ হচ্ছে এবং তার বেশিরভাগই বাংলাদেশ সংক্রান্ত।

উৎসঃ   অনলাইন বাংলা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ