• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:৩৩ পূর্বাহ্ন |

বিশ্বকাপে ৪,০০০ কোটি টাকার জার্সি রপ্তানি

Garmentsঢাকা: বিশ্বকাপ ফুটবল উপলক্ষে অন্তত ৫০ কোটি মার্কিন ডলারের বা প্রায় ৪,০০০ কোটি টাকার জার্সি রপ্তানি করেছে বাংলাদেশ। বাংলাদশ নিটওয়্যার মানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হাতেম এ তথ্য জানিয়েছেন।

গত বছরের এপ্রিলে রানা প্লাজা ধসে ১১ শতাধিক শ্রমিক নিহত হওয়ার পর গার্মেন্ট রপ্তানিতে যে বিরূপ প্রভাব পড়েছিল, বিশ্বকাপ ফুটবল উপলক্ষে তা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে।

হাতেম জানান, চলতি বছর পোশাক রপ্তানি ১৪ শতাংশ বেড়েছে। আর এক্ষেত্রে মুখ্য ভূমিকা রেখেছে বিশ্বকাপ ফুটবল।

এক হাজারের মত গার্মেন্টের প্রতিনিধিত্বকারী বিকেএমইএ মূলত টি-শার্ট তৈরি করে থাকে।

মোহাম্মদ হাতেম বলেন, ‘ আমাদের ১০০-এর মত ফ্যাক্টরি বিশ্বকাপ ভক্তদের জার্সি তৈরির অর্ডার পেয়েছে। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে  কি পরিমাণ পণ্য রপ্তানি হয়েছে তার সঠিক হিসাব আমাদের কাছে নেই। তবে এটা ৫০ কোটি থেকে ১০০ কোটি ডলারের মধ্যে হবে।

হাতেম জানান, চলতি বছর বাংলাদেশের পোশাক রপ্তানি ২৫০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে। গত বছরের চেয়ে এটা ৩০০ কোটি ডলার বেশি। প্রবৃদ্ধির বড় অংশটাই হচ্ছে বিশ্বকাপ ফুটবলের জন্য।

চীনের পরেই পোশাক রপ্তানিতে বাংলাদেশ এখন বিশ্ব দ্বিতীয় স্থান দখল করেছে।

হাতেম জানান, বাংলাদেশে বিশ্বকাপ ফুটবলে অংশ নেয়া ৩২ টি দেশের প্রায় সবগুলোর জন্যই জার্সিই তৈরি করেছে।
এর মধ্যে হাতেমের ফ্যাক্টরিই জার্মানি, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, ইতালি এং পর্তুগালের জন্য ২ লাখ ৫০ হাজার জার্সি তৈরি করেছে।

ব্রাজিলের সাও পাওলোতে ১২ জুন থেকে বিশ্বকাপ ফুটবল শুরু হচ্ছে। পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের মাটিতে উদ্বোধনী অনুষ্ঠানে মাঠে উপস্থিত থাকবেন ৬৫,০০০ দর্শক।

সূত্র: এএফপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ