• সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১১:১০ পূর্বাহ্ন |

সৌদি সোনামনিদের জন্য ৫০ নাম নিষিদ্ধ

Sudi Arabসিসিনিউজ ডেস্ক: সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিশুদের জন্য বিদেশী, রাজপদ সংশ্লিষ্ট ও ধর্মীয় অবমাননামূলক বিবেচিত হতে পারে এমন ৫০টি নাম রাখা নিষিদ্ধ করেছে। নিষিদ্ধ নামগুলোর একটি তালিকাও প্রকাশ করা হয়েছে। মন্ত্রণালয়ের বেসামরিক বিষয়ক দফতর নিষিদ্ধ নামের এ তালিকা প্রকাশের পর সউদীরা আর তাদের শিশুদের নাম আমির, লিন্ডা বা আবদুন নবী (নবীর ভৃত্য) রাখতে পারবে না। মন্ত্রণালয় এ নাম নিষিদ্ধ করার যৌক্তিকতা সমর্থন করে বলেছে, এসব নাম রাষ্ট্রের সংস্কৃতি ও ধর্মের বিরোধী, অথবা বিদেশী বা অনুপযুক্ত। এসব নামকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে: যেগুলো ধর্মীয়ভাবে আপত্তিজনক, যেগুলো রাজকীয় পদের সাথে সংশ্লিষ্ট এবং যেগুলো আরবীয় ও ইসলামী নয়।

এমন কিছু নাম আছে যেগুলো এসব শ্রেণির কোনোটির মধ্যেই পড়ে না সেগুলোও কেন নিষিদ্ধ করা হয়েছে তা পরিষ্কার নয়। যেমন আবদুন নাসের বা বিন ইয়ামিন। ইসলাম ধর্মে বিন ইয়ামিন হলেন হযরত ইয়াকুব (আ.)-এর পুত্র এবং নবী হযরত ইউসুফ (আ.)-এর আপন ভাই। ঘটনাচক্রে ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রীর নামও এটাই। অনুরূপভাবে আরব জাতীয়তাবাদী মিসরের নেতার নাম ছিল আবদুল নাসের যার সাথে সউদী আরবের সম্পর্ক ছিল তিক্ত।

শিয়া আরবদের মধ্যে আবদুন নবী ও আবদুল হোসেন খুব প্রচলিত নাম। নানামুখীভাবে ব্যাখ্যা করা যায় বলে এ নামগুলো বিতর্কিত। আরবিতে আবদুল অর্থ কারো উপাসনাকারী বা দাস; আর নবী অর্থ “প্রফেট” ও রাসূল অর্থ “বার্তাবাহক”। যারা এ নামের বিরোধিতা করেন তাদের যুক্তি যে আবদুল অর্থ কারো উপাসনাকারী অথচ ইসলামে শুধু আল্লাহ ছাড়া কারো উপাসনা করা নিষিদ্ধ। আবদুর নামধারী মুসলিম নামগুলো আল্লাহ পাকের ৯৯টি নামের একটি বহন করে। উদাহরণস্বরূপ আবদুর রহমান নাম এসেছে আর রহমান থেকে।

কিছু নাম নিষিদ্ধ করা হয়েছে সেগুলো রাজকীয় পদের সাথে সংশ্লিষ্ট বলে, বিশেষ করে পদবী সংশ্লিষ্ট নাম। যেমন সুমুঅ (মহামান্য), মালিক (রাজা), মালিকা (রানী) ও অন্যান্য রাজকীয় শব্দ যেমন রাজ্য।

নিষিদ্ধ তালিকাভুক্ত কিছু নাম আরবদের মধ্যে দেখা যায় যেমন মালাক (ফেরেশতা), আমির (প্রিন্স), আবদুন নাসের ও জিবরিল (ফেরেশতা জিবরাইল)।

সউদী আরবে নিষিদ্ধ নাম:
মালাক (ফেরেশতা), আবদুল আতি, আবদুন নাসের, আবদুল মুসলেহ, নবী, নাবিয়া (মহিলা নবী), আমির (প্রিন্স), সুমুঅ , আল মামলাকা , মালিকা (রানী), মামলাকা, তাবারাক, নারদীন, মায়া, লিন্ডা, রান্ডা, বাসমালা, তালিন, আরাম, নারীজ, রিতাল, অ্যালিস, স্যান্ডি, রাম, ম্যালিন, এলেইন, ইনার, মালিকতিনা, লানীন, কিবরিয়াল, লরেন, বিনইয়ামিন (বেনজামিনের আরবি), নারিস, ইয়ারা, সিতাভ, লোল্যান্ড, তিলাজ, বাররাহ, আবদুন নবী, আবদুর রাসূল, জিবরিল (ফেরেশতা জিবরাইল), আবদুল মু’য়ীন, আবরার, ঈমান, বাভান, বাসীল, উইরিলাম (বীরিলাম)। সূত্র গাল্ফ নিউজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ