• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:০০ পূর্বাহ্ন |

দিনাজপুরে ধান-চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন

Dinajpur Mapদিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরে চলতি মৌসুমে ধান-চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ৩১ টাকা দরে ১ লাখ ৬ হাজার ৬২৫ মেট্রিক টন চাল ও ২০ টাকা দরে ৫ হাজার ৪শ’ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।
দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের জানান, গত ১ জুন থেকে জেলার ১৩টি উপজেলার সরকারি ২৬টি সিএসডি ও এলএসডি খাদ্য গুদামে সরকারের নির্ধারিত মূল্য অনুযায়ী চালকল মালিকদের নিকট থেকে চাল ও ধান ক্রয় করা শুরু হয়েছে। গত ৩ জুন পর্যন্ত জেলার সকল খাদ্য গুদামে চালকল মালিকদের নিকট থেকে সাড়ে ৭ হাজার মেট্রিক টন চাল সংগ্রহ করা হয়েছে। আগামী ৩১ আগষ্ট পর্যন্ত জেলার প্রতিটি খাদ্য গুদামে চাল সংগ্রহ কার্যক্রম চলবে। তিনি আরো জানান, খাদ্য অধিদপ্তর ঘোষিত চাল ও ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা অনুযায়ী জেলার ১৩টি উপজেলার চালকল মালিকদের নিকট হতে প্রতি কেজি ৩১ টাকা দরে ১ লাখ ৬ হাজার ৬২৫ মেট্রিক টন চাল ও ২০ টাকা দরে ৫ হাজার ৪শ’ মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। চাল ক্রয় করতে ইতোমধ্যে ১ হাজার ৫৫৬ চালকল মালিকের সাথে জেলা খাদ্য বিভাগের সাথে চুক্তি সম্পন্ন হয়েছে। এদের মধ্যে ১ হাজার ৪৫২ জন সাধারন চালকল মালিক এবং অবশিষ্ট ১০৪ জন অটো রাইচ মিল মালিক রয়েছে।
চুক্তিবদ্ধ চালকলগুলো আগামী ৩১ আগষ্টের মধ্যে জেলার সরকারি খাদ্য বিভাগের এলএসডি ও সিএসডি গোডাউনে খাদ্য সরবরাহ করবে। সরাসরি কৃষকের কাছ ধান থেকে ক্রয় করা হচ্ছে। ৩ জুন পর্যন্ত জেলায় ২ হাজার ১৫২ মেট্রিকটন ধান কৃষকদের নিকট সরাসরি সরবরাহ করা হয়েছে।
জেলা খাদ্য নিয়ন্ত্রক আরো জানান, জেলার ২৬টি এলএসডি ও একটি সিএসডি গোডাউনে ৮৭ মেট্রিক টন ধারনমতা রয়েছে। এসব গুদামে পূর্বের ৩১ হাজার ৫শ’ মেট্রিক টন চাল ও সাড়ে তিন হাজার মেট্রিকটন গম মজুদ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ