• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৪২ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

সেপ্টেম্বরে মাঠে নামছে বিএনপি

BNP Flagসিসিনিউজ: নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে আসছে সেপ্টেম্বর থেকে আবারো মাঠে নামবে বিএনপি। পরিকল্পনা অনুযায়ী এই আন্দোলন বছর শেষ হওয়ার আগেই চূড়ান্ত রূপ লাভ করবে। সরকারকে নির্বাচন দিতে বাধ্য করতে এ সময় নেয়া হবে বিভিন্নমুখী কৌশল। ৫ জানুয়ারির একতরফা নির্বাচন ও চলমান রাজনৈতিক অবস্থা তুলে ধরে কূটনৈতিক চাপ বাড়াতেও থাকবে দলীয় তৎপরতা। বিএনপি চেয়ারপারসনের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, দল গুছিয়ে আন্দোলনে নামার বিষয়ে খালেদা জিয়াও বদ্ধপরিকর। তবে মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করছেন তিনি।
বিএনপি সূত্রে জানা গেছে, আগামী দিনে আন্দোলনের ধরন কী হবে, কবে নাগাদ ফের আন্দোলনে নামা যায়, তা নিয়ে দলের অভ্যন্তরে নানা আলোচনা চলছে। বিএনপির বিভিন্ন পর্যায়ের ভাবনা অনুযায়ী আগাম নির্বাচনের দাবিতে এ বছর তীব্র আন্দোলন গড়ে তুলতে না পারলে, পরবর্তী ফল বেশি একটা ভালো না-ও হতে পারে। তৃণমূলসহ দলের সব পর্যায়ের নেতাকর্মীরাও আরেকটি নির্বাচন কবে হবে, তার দিনক্ষণ গুনছেন। তবে আন্দোলন ছাড়া যে এ দাবি আদায় করা সম্ভব নয়, সে বিষয়ে সবাই একমত।
বিএনপি স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার বলেছেন, ৫ জানুয়ারির নির্বাচন ছিল প্রহসনের। ছিল না কোনো প্রার্থী, ছিল না ভোটার। ওই নির্বাচন না হলেও শেখ হাসিনা প্রধানমন্ত্রী হতে পারতেন। কারণ ১৫৪ আসনে নির্বাচন ছাড়াই তারা জয়লাভ করেছেন। এ রকম একটি প্রহসনের নির্বাচনের মাধ্যমে জনগণের ভোটের অধিকার কেড়ে নেয়া হয়েছে। এখন দেশজুড়ে যে গুম, খুন চলছেÑ এটা ওই নির্বাচনেরই ফসল। এ অবস্থায় দ্রুত আরেকটি নির্বাচন ছাড়া দেশে স্থিতিশীল পরিবেশ ফিরে আসবে না। তিনি বলেন, নির্দলীয় সরকারের অধীনেই সে নির্বাচন হতে হবে।
এম কে আনোয়ার জানান, সামনে রোজার মাস। এ কারণে বিএনপির তেমন কোনো কর্মসূচি নেই। তবে রোজার পর আন্দোলন শুরু হবে। একবার আন্দোলন শুরু হলে, সরকার বাধ্য হবে দ্রুত নির্বাচন দিতে।
জানা গেছে, দ্রুত নির্বাচনের দাবিতে সেপ্টেম্বর থেকেই এই আন্দোলন শুরু হবে, যা চূড়ান্ত পর্যায়ে ৫ জানুয়ারি নির্বাচনের আগের তিন মাসের মতো অবস্থায় গিয়ে দাঁড়াতে পারে। ওই তিন মাস টানা হরতাল, অবরোধ পালন করেছে বিএনপি নেতৃত্বাধীন জোট।
৫ জানুয়ারির নির্বাচন ঠেকাতে ওই সময়ে টানা আন্দোলনের সফলতা কিংবা ব্যর্থতা নিয়ে দলের অভ্যন্তরে মতদ্বৈধতা থাকলেও সিনিয়র নেতারা বলছেন, ফের আন্দোলনে নামলে কোনোভাবেই ‘ফল’ ঘরে না তুলে মাঠ ছাড়া যাবে না। যদি দ্রুত আরেকটি নির্বাচন আদায়ে বিএনপি ব্যর্থ হয়, তা হলে সাংগঠনিক শক্তি ভেঙে পড়তে পারে। নেতাকর্মীরা দীর্ঘ মেয়াদে নিষ্ক্রিয় হয়ে যেতে পারেন। মামলা-হামলার ঘানি টানতে হতে পারে শীর্ষপর্যায় থেকে তৃণমূল পর্যন্ত নেতাদের।
বিএনপি নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, ৫ জানুয়ারির নির্বাচনের পর দ্রুত দল গোছানোর যে ঘোষণা খালেদা জিয়া দিয়েছিলেন, তা ততটা দ্রুত না হওয়ায় তৃণমূলে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
ঢাকা মহানগরসহ বিএনপির গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গসংগঠন এখনো আছে আগের অবস্থায়ই। ঢাকা মহানগর কমিটি হচ্ছে হচ্ছে করেও হচ্ছে না। মাঝে মধ্যে মহানগরের নেতৃত্বে নতুন নতুন বিকল্পের কথা শোনা যাচ্ছে। ৫ জানুয়ারির নির্বাচনপূর্ব আন্দোলন সফল করার ক্ষেত্রে মহানগরের বর্তমান আহ্বায়ক সাদেক হোসেন খোকার ভূমিকা নিয়ে প্রশ্ন থাকলেও তাকেই আবার দায়িত্ব দেয়া হতে পারে, এমন আভাস দলের অভ্যন্তরে বেশ জোরালো। ‘খোকা ছাড়া কেউ সফল হবেন না’-এমন কথাও বলছেন কেউ কেউ। মহানগরের সেক্রেটারি হিসেবে স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলকে খালেদা জিয়া ‘গ্রিন সিগন্যাল’ দিয়েছেন, এমন কথা তার ঘনিষ্ঠজনেরা বলছেন। ইদানীং আবার যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নামও চাউর হচ্ছে। অন্য দিকে তেজহীন ছাত্রদল চলছে নিভু নিভু করে। যুবদল নিষ্ক্রিয়। যুবদলে নতুন নেতৃত্ব এখনো কেন দেয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন অনেকেরই।
জানা গেছে, চলতি মাস ও আসছে রমজান মাসে (জুলাই) দল গোছানোর কাজেই ব্যস্ত থাকবে বিএনপি। রমজানের আগে তেমন কোনো কর্মসূচি থাকছে না। রোজার পর আগস্ট মাসে দল গোছানোর ফাঁকে ফাঁকে কিছু কর্মসূচি থাকবে।
বিএনপির কয়েকজন শীর্ষ নেতা জানিয়েছেন, ৫ জানুয়ারি বিরোধী দলবিহীন একতরফা নির্বাচনের পর এখনো সরকারের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপীয় ইউনিয়নের নেতিবাচক মনোভাবের কোনো পরিবর্তন হয়নি। তারাও গণতন্ত্রের স্বার্থে আলোচনার মাধ্যমে চলমান পরিস্থিতির একটি সন্তোষজনক সমাধান আশা করছে। সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচনের মধ্য দিয়ে শান্তিপূর্ণ অবস্থা আবার ফিরে আসতে পারে বলেও মনে করছে প্রভাবশালী ওই দেশগুলো।
বিএনপির সিনিয়র কোনো কোনো নেতা বলছেন, বিএনপি আবার আন্দোলন শুরু করলে আন্তর্জাতিক ‘সমর্থন’ তাদের পক্ষেই থাকবে। প্রতিবেশী দেশ ভারতও অবস্থা বুঝে ব্যবস্থা নেবে। নয়াদিগন্ত


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ