• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন |

প্রস্তাবিত বাজেট ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা

11ঢাকা : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ২০১৪-১৫ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এরমধ্যে ঘাটতি (অনুদান ছাড়া) ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা। মূল এডিপি ধরা হয়েছে ৮০ হাজার ৩১৫ কোটি টাকা। অভ্যন্তরীণ ঋণ ৪৩ হাজার ২৭৭ কোটি, বৈদেশিক ঋণ ১৮ হাজার ৬৯ কোটি টাকা ধরা হয়েছে। এছাড়া রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার ৯৫৪ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পেশকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সামনের বছরে প্রবৃদ্ধি বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের রফতানি ও জনশক্তি রফতানি বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমবে বলে আশা করা হচ্ছে। মানব সম্পদ উন্নয়নের হার বাড়বে। বিদেশি বিনিয়োগ ও ঋণপ্রবাহ বাড়বে। ২০১৪-১৫ অর্থবছরে ৭ দশমিক ৩ মাত্রার প্রবৃদ্ধির আশা করছি।

তিনি বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশে বিরোধী দল ব্যাপক সহিংসতা চালায়। তাদের সহিংসতায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পাইকারি ও খুচরা ব্যবসায় নেমে আসে অন্ধকার। সরকারি সম্পদ হয়ে উঠে আক্রমণের লক্ষ্যবস্তু হিসেবে। এর প্রভাব পড়ে অর্থনীতিতে। কমে যায় কর রাজস্ব।

তিনি বলেন, বিশ্বমন্দার পর আমাদের অর্থনীতি আবার পুনরায় জেগে উঠতে শুরু করেছে। মৎস্য ও প্রাণী খাতে উল্লেখযোগ্য হারে প্রবৃদ্ধি হয়েছে। সেবাখাতে প্রবৃদ্ধি আশানুরূপ সাফল্য পায়নি।

তিনি বলেন, আমরা ২০০৯-১০ সাল থেকে শুরু করে প্রত্যেক বছরই ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। ২০১২ সালে ব্যক্তি মালিকানাধীন খাতে প্রবৃদ্ধি কমে গেছে।’

মন্ত্রী বলেন, সরকারের নীতির ফলে রফতানি খাতে উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করেছে। এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এর ফলে কৃষিখাতের সম্ভাবনা আশাব্যঞ্জক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ