• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:৪৮ পূর্বাহ্ন |

বাজেটে যেসব পণ্যের দাম কমছে

untitle_2650অর্থ-বানিজ্য ডেস্কঃ  প্রস্তাবিত নতুন অর্থবছরের বাজেটে করহ্রাসের কারণে ভোজ্যতেলসহ কিছু নিত্যপণ্যের দাম কমতে পারে। যেসব পণ্যের দাম কমার সম্ভাবনা রয়েছে তার মধ্যে রয়েছে- আলু, পেয়াজ, রসুন, ছোলা বুট, ডাল, আদা, হলুদ, মরিচ, চাল, গম,রঙ, গ্লাস, সিরামিক পন্য, রাবার, অগ্নিনির্বাপন সামগ্রী, বস্ত্র তৈরির উপকরণ, রিকন্ডিশন গাড়ি, ভুট্টা, আটা, ময়দা, লবণ, টুথ ব্রাশ, জন্মনিরোধক সামগ্রী, শেভিং রেজার, বাতি ও বিভিন্ন লাইটিং ফিটিংস, খেলনা সামগ্রী, স্টেইনলেস স্টিল ব্লেড, বিভিন্ন প্রসাধন সামগ্রী চিনি ইত্যাদি। এছাড়া ওষুধ, ক্যানসারের ওষুধ, ফার্নিচার, জাহাজশিল্পের উপকরণ, পোল্ট্রিশিল্পের কাঁচামাল, কাগজ, দেশি ডায়াপার ইত্যাদি পণ্যের দামও কমছে। প্রস্তাবিত বাজেটে এসব পণ্য লোকাল এলসি উৎসে কর কর্তনের আওতাবহির্ভুত রাখা ও অনুমিত কমিশনের উপর কর কর্তনের হার ৫ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করার প্রস্তাব রাখায় এসব পণ্যের দাম কমছে।

ওষুধ: ওষুধ শিল্পের কাঁচামালের ওপর শুল্ক কমানো হয়েছে। ওষুদের ৪০টি মৌলিক কাঁচামালের ওপর বিদ্যমান শুল্ক ১০ ও ২৫ শতাংশ শুল্ককে হ্রাস করে ৫ শতাংশ রেয়াতি হারে ধার্য় করার প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে ক্যানসার চিকিৎসায় ব্যবহার্য ওষধ তৈরির ১৪টি কাঁচামাল ও থ্যালাসিমিয়া রোগিদের জন্য অত্যাবশ্যক ইনফিশন পাম্পের আমদানি শুল্ক সম্পূর্ণ মওকুফ করা হয়েছে।

গণপরিবহন: গণপরিবহন খাতের রেল ব্যবস্থাপনার উন্নতিকল্পে রেলের ব্যবহার্য যন্ত্রপাতি ও উপকরণের শুল্কহার ৫ শতাংশে নামানোর প্রস্তাব করা হয়েছে।

পোশাক শিল্পের উপকরণ: পোশাকশিল্পের অভ্যন্তরীণ নিরাপত্তা নিশ্চিতকরণ ও অধিকতর পরিপালন নিশ্চিতকল্পে যন্ত্রপাতির আমদানি শুল্কহার সম্পূর্ণরূপে মাফ করার প্রস্তাব করা হয়েছে বাজেটে। এছাড়া বস্ত্রখাতের কাঁচামালের শুল্কহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ