• সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন |

বাজেটে যেসব পণ্যের দাম বাড়ছে

unti_26অর্থ-বানিজ্য ডেস্ক: প্রস্তাবিত ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে বিভিন্ন পণ্যের দাম বাড়ছে। পণ্যগুলোর মধ্যে জ্বালানি তেল, মোবাইল সেট, বাইসাইকেল, টিউব, বিলাশবহুল গাড়ি, বিড়ি-সিগারেট, জুয়েলারি সেবাসামগ্রি, আমদানি করা এলাপি গ্যাস, এনার্জি সেভিং বাল্ব, হাইব্রিড গাড়ি রয়েছে।

জ্বালানি তেল
ফের জ্বালানি তেলের ট্যারিফ মূল্য বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার বাজেট বক্তব্যে তিনি জানান, দীর্ঘ ১০ বছর ধরে জ্বালানি তেলের দাম বাড়েনি। ক্রুড পেট্রোলিয়াম অয়েলের ব্যারেল প্রতি ট্যারিফ মূল ৩২ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৪০ মার্কিন ডলার করা প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। একইভাবে পরিশোধিত পেট্রোলিয়াম প্রডাক্টের ট্যারিফ মূল্য লিটার প্রতি ৩১ সেন্ট থেকে ৪০ সেন্ট নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়াম পণ্যের আন্তজার্তিক ক্রয়মূল্য বেশি হওয়ায় এবারের বাজেটে এ প্রস্তাব করা হয়েছে। উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের আমলে বেশ কয়েকার জ্বালানি তেলেল মূল্য বাড়ানো হয়েছে।

মোবাইল সেট

এবারের বাজেটে বিদেশ থেকে আমদানি করা মোবাইল হ্যান্ড সেটের দাম বাড়ছে। দেশীয় মোবাইল শিল্পের স্বার্থ সংরক্ষণেই এই উদ্যোগ নিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় তিনি বলেন, দেশে কিছু কোম্পানি উন্নত মানের মোবাইল ফোন সংযোজন করছে। তাদের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর দিতে হচ্ছে। অথচ আমদানি পর্যায়ে মোবাইল ফোনে শুধু ১০ শতাংশ শুল্ক প্রযোজ্য আছে। এরফলে দেশীয় সংযোজন কোম্পানিগুলো অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে। এ অবস্থায় মোবাইল ফোন আমদানি পর্যায়ে ১৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে।  অর্থমন্ত্রীর এই প্রস্তাবে বিদেশ থেকে আমদানি করা মোবাইল হ্যান্ডসেটে দাম বাড়বে।

স্বর্ণ: স্বর্ণ চোরাচালান বেড়ে যাওয়ায় এর ওপর শুল্ক বাড়ানো হয়েছে। এর ফলে স্বর্ণের দাম বেড়ে যাবে। বিনা শুল্কে ১০০ গ্রাম পর্যন্ত স্বর্ণালঙ্কার এবং অতিরিক্ত সর্বোচ্চ ২০০ গ্রাম পর্যন্ত স্বর্ণবার প্রতি যাত্রী ভরিপ্রতি ১১.৬৬৪ গ্রামে ৩ হাজার টাকা করে শুল্ক পরিশোধ করে আনতে পারবে।

মাইক্রোবাস ও পিকআপ: আমদানি বাড়ায় মাইক্রোবাস ও পিকআপ আমদানিতে শুল্ক ৩০ শতাংশ থেকে ৪৫ শতাংশে বাড়ানো হয়েছে।

এলপিজি সিলিন্ডার: দেশের উন্তত মানের এলপিজি সিলিন্ডার তেরি হচ্ছে। আমদানি করা সিলিন্ডারের কম শুল্ক থাকায় তারা পর্যান্ত প্রতিরক্ষণ পাচ্ছে না। এই শিল্পকে উৎসাহিত ও আমদানির সাথে প্রতিযোগী করার উদ্দেশে এর ওপর কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে বাজেটে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ