• শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১২:২৯ পূর্বাহ্ন |

নীলফামারীতে বাজেট পরবর্তি আলোচনা সভা

Bajetনীলফামারী প্রতিনিধি: খাত ওয়ারী আলাদা বরাদ্দ দিয়ে বাস্তবায়ন, কৃষি জমি রক্ষায় বহুতল ভবন নির্মাণ, আলু জাতীয় খাদ্য দ্রব্য তৈরিতে শিল্প প্রতিষ্ঠান স্থাপনসহ জাতীয় বাজেট প্রণয়নের আগে জেলার উন্নয়নের প্রয়োজনীয়তা অনুসারে বাজেটে বরাদ্দ রাখার দাবী জানানো হয়েছে নীলফামারীতে।
শনিবার দুপুরে নীলফামারী ডায়াবেটিক হাসপাতালের সম্মেলন কক্ষে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) নীলফামারী জেলা কমিটি আয়োজিত বাজেট পরবর্তি আলোচনা সভায় সুষম উন্নয়ন বাস্তবায়নে জেলা ওয়ারী বাজেট প্রনয়ণে সরকারের প্রতি আহবান জানান অংশগ্রহণকারীরা।
নীলফামারীর উন্নয়ন কর্মী ও প্রাক্তন শিক্ষক আবু মুসা মাহমুদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় যুব উন্নয়ন অধিদপ্তর নীলফামারীর সহকারী পরিচালক আলি আর রেজা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী, সুপ্র জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহ আহসান হাবিব, নীলফামারী পৌরসভার প্যানেল মেয়র নুর জাহান বেগম, সাম্যবাদী দল নীলফামারী জেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান সবুজ ও নীলফামারী দারিদ্র বিমোচন সংস্থার(প্রোণ) নির্বাহী পরিচালক মমিনুর রহমান।
সুপ্র জেলা কমিটির সদস্য মর্তুজা ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় মুল বক্তব্য উপস্থাপন করেন প্রোণ নীলফামারীর শিক্ষা সমন্বয়কারী আতাউর রহমান।
বক্তারা কৃষি প্রধান জেলা হিসেবে নীলফামারীকে উল্লেখ করে বলেন, অপার সম্ভাবনা থাকা সত্বেও সঠিক পদক্ষেপ না নেওয়ার কারণে কৃষকরা লাভবান হতে পারছে না। আলুর ব্যাপক উৎপাদন হলেও দাম না পাওয়ায় চরম ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা এজন্য আলু দিয়ে তৈরি খাদ্য দ্রব্য উৎপাদনের নীলফামারীতে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার আহবান জানান এছাড়াও কৃষি জমি রক্ষায় যত্রতত্র অফিস, প্রতিষ্ঠান না বানিয়ে অল্প জায়গার মধ্যে বহুতল ভবন নির্মাণের কথা বলা হয় আলোচনা সভায়।
অনুষ্ঠানে সুপ্র বাজেট প্রণয়নের সব পর্যায়ে জন অংশগ্রহণ ও জনচাহিদার বিষয়টি নিশ্চিত করা, ওয়ার্ড পর্যায় থেকে শুরু হয়ে প্রত্যেক স্তরে অংশগ্রহণ মুলক বাজেট প্রনয়ণ, জেলা বাজেটের সমন্বয়নে কেন্দ্রীয় বাজেট প্রণয়ন, প্রত্যেক জেলা তার আয়ের উদ্বৃত্ত অর্থ সরকারকে প্রদান করে ঘাটতি ক্ষেত্রে সরকার ঘাটতি পূরণে বরাদ্দ প্রদান, অবকাঠামোগত সংস্কারের মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী ও জেলা পরিষদ কার্যকর এবং জেলা পরিষদের নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে জেলা বাজেট নিশ্চিত করার দাবী জানানো হয় সরকারের প্রতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ